All Trains to Get CCTV Cameras By 2022: সব ট্রেনের কোচে বসছে সিসিটিভি ক্যামেরা
ভারতীয় রেল/ প্রতীকী ছবি (Picture Credits: PTI)

নতুন দিল্লি, ৩১ ডিসেম্বর: যাত্রী সুরক্ষা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিল ভারতীয় রেল মন্ত্রক। জানা গিয়েছে, মেইল ও এক্সপ্রেস সব ট্রেন মিলিয়ে মোট ৫৮,৬০০টি কোচ রয়েছে। যে গুলির প্রত্যেকটিতেই সিসিটিভি ক্যামেরা বসানো হবে। পুরোদস্তুর নজরদারিতে রাখা হবে রেল পরিষেবা। অপরাধ ও অপরাধীদের উপর নজর রাখতে ২০২২ সালের মার্চ মাস থেকে এই ব্যবস্থা চালু হচ্ছে বলে জানিয়েছে রেল।

রেল বোর্ডের চেয়ারম্যান ভিকে যাদব গতকাল সোমবারই জানিয়ে দিয়েছেন, 'সব কোচের করিডর ও দরজার উপরে সিসিটিভি ক্যামেরা বসানো হচ্ছে। ফলে সুরক্ষার ফাঁক গলে পালিয়ে যাওয়ার কোনও সুযোগই নেই। এছাড়াও ২০২২ সালের মার্চের মধ্যে ৬,১০০ সংখ্যক স্টেশনের সব স্টেশনে সিসিটিভি কভারেজ আমাদের কাছে থাকবে।' তিনি আরও জানান, আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স ও মুখ শনাক্তকরণের সফটওয়্যারও ব্যবহার করা হবে। যাতে সহজেই অপরাধীকে শনাক্ত করা যায়। তাঁর দাবি, চলতি আর্থিক বছরে কোনও রেল দুর্ঘটনায় যাত্রীদের আহত হওয়ার কোনও খবর নেই। তবে রেলের আর্থিক সংকটের কথা স্বীকার করে নিয়েছেন তিনি। টাইমস অফ ইন্ডিয়ার খবর অনুযায়ী, পুলিশের কাছে যে ক্রিমিনাল ডেটাবেস রয়েছে, তার সঙ্গে ফেস রেকগনিশন সিস্টেমের সংযোগ ঘটানোর চেষ্টা করছে আরপিএফ। যাতে সহজেই ট্রেনে চলাচলকারী অপরাধীদের ধরা সহজতর হবে। আরও পড়ুন: Rail Lodge Case Over West Bengal Government: ১০০ কোটির সম্পত্তির ক্ষতি! পশ্চিমবঙ্গ সরকারের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হতে চলেছে রেল

এদিকে, রাজ্যজুড়ে নাগরিকত্ব সংশোধনী আইনের (CAA) প্রতিবাদের জেরে তাণ্ডবে রেলের প্রায় ১০০ কোটি টাকার সম্পত্তি ক্ষতি হয়েছে! সেই অভিযোগে পশ্চিমবঙ্গ সরকারের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হতে চলেছে রেল। রাজ্যের বিরুদ্ধে রেল দেওয়ানি মামলা করতে চলেছে বলে জানা গিয়েছে।