India To Welcome 3 More Rafales: আগামীকাল ফ্রান্স থেকে ভারতে আসছে আরও ৩টি রাফাল যুদ্ধবিমান
(Photo: ANI)

 

নতুন দিল্লি, ২৭ জানুয়ারি: আগামীকাল ফ্রান্স (France) থেকে ভারতে আসছে আরও ৩টি রাফাল যুদ্ধবিমান (Rafale)। ফ্রান্স থেকে ওড়ার পর টানা ভারতেই আসবে রাফালগুলি। মাঝ আকাশে বিমানে জ্বালানি ভরবে সংযুক্ত আরব আমিরশাহির জ্বালানি ট্যাঙ্কার। ফ্রান্সের ভারতীয় দূতাবাসের তরফে আজ একথা জানানো হয়েছে।

ফ্রান্সের থেকে মোট ৩৬টি রাফাল কিনেছে ভারত। তার মধ্যে ২৯ জুলাই প্রথম ব্যাচের ৫টি বিমান দেশে আসে। হরিয়ানার আম্বালা বায়ুসেনার ঘাঁটিতে সেগুলি রাখা হয়েছে। গত ১০ সেপ্টেম্বর সেগুলি বায়ুসেনায় যুক্ত হয়েছে। নভেম্বরে ভারতে এসে পৌঁছায় দ্বিতীয় ব্যাচের ৩ রাফাল যুদ্ধবিমান। গুজরাতের জামনগর ঘাঁটিতে সেগুলি রাখা হয়। জামনগরে একদিন থেকে পরদিন তারা রওনা দেয় অম্বালার উদ্দেশে। আগামী বছরের শেষেই ৩৬টি রাফাল বিমান বাহিনীতে যোগ দিয়ে দেবে। আরও পড়ুন:  3 Rafale To Arrive Today: আজ ভারতে আসছে আরও ৩টি রাফাল যুদ্ধবিমান

গতকালই প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে প্রথমবার অংশ নিয়েছিল রাফাল যুদ্ধবিমান। আকাশে দেখাল প্রদর্শনী। একলব্য' ফর্মেশনে প্রথমবার প্রজাতন্ত্র দিবসে সামিল হল রাফাল যুদ্ধবিমান। সেই ফর্মেশনে একটি রাফাল, দুটি জাগুয়ার এবং দুটি মিগ-২৯ বিমান ছিল। ৩০০ মিটার উচ্চতায় এবং ঘণ্টায় ৭৮০ কিলোমিটার বেগে উড়ে যায় সেই ফর্মেশন। ইতিমধ্যেই, প্রথম ব্যাচের রাফাল যুদ্ধবিমানগুলিকে লাদাখ সীমান্তে মোতায়েন করেছে বায়ুসেনা। লাদাখ থিয়েটারে রাফাল ফাইটার জেটগুলি তাদের কার্যক্ষমতা দেখাতে পেরেছে। রাফালে অন্তর্ভুক্ত হওয়া সরঞ্জামের তালিকায় রয়েছে হেলমেট মাউন্টেড সাইট, রাডার ওয়ার্নিং রিসিভার, ১০ ঘণ্টার ফ্লাইট ডেটা রেকর্ডার, ইনফ্রারেড সার্চ অ্যান্ড ট্র্যাকিং সিস্টেম, জ্যামার, অধিক উচ্চতায় থাকা জায়গা থেকে টেক-অফের জন্য কোল্ড ইঞ্জিন স্টার্ট কেপাবিলিটি, টাওড ডিকয় ফর ইনকামিং মিসাইল।