3 Rafale To Arrive Today: আজ ভারতে আসছে আরও ৩টি রাফাল যুদ্ধবিমান
রাফাল যুদ্ধবিমান (Photo: ANI)

নতুন দিল্লি, ৪ অক্টোবর: আজ ভারতে আসছে আরও ৩টি রাফাল যুদ্ধবিমান (Rafale jets)। ফ্রান্স (France) থেকে সরাসরি রাফালগুলি গুজরাতের জামনগর ঘাঁটিতে (Jamnagar airbase) পৌঁছবে। ফ্রান্সের থেকে মোট ৩৬টি রাফাল কিনেছে ভারত। তার মধ্যে ২৯ জুলাই প্রথম ব্যাচের ৫টি বিমান দেশে আসে। হরিয়ানার আম্বালা বায়ুসেনার ঘাঁটিতে সেগুলি রাখা হয়েছে। গত ১০ সেপ্টেম্বর সেগুলি বায়ুসেনায় যুক্ত হয়েছে। বায়ুসেনার এক আধিকারিক জানিয়েছেন, এই তিনটি বিমান ফ্রান্স থেকে আসার পথে কোনও স্টপওভার থাকবে না। মাঝপথে ফরাসি ও ভারতীয় রিফুয়েলারের মাধ্যমে জ্বালানি ভরবে। জামনগরে একদিন থেকে পরদিন তারা রওনা দেবে অম্বালার উদ্দেশে।

দ্বিতীয় ব্যাচের বিমান আসার আগে প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা করার জন্য দুই আধিকারিকের নেতৃত্বে বায়ুসেনার একটি দল গত মাসে ফ্রান্সে গেছিল। বায়ুসেনা আশা করছে যে ২ মাস অন্তর তিন থেকে চারটি রাফাল বিমান সরবরাহ করা হবে। আগামী বছরের শেষেই ৩৬টি রাফাল বিমান বাহিনীতে যোগ দিয়ে দেবে।আরও পড়ুন: Uttar Pradesh: কি কাণ্ড! মধ্যবয়সী মহিলাকে ‘আন্টি’ বলতেই সপাটে থাপ্পড় কিশোরীর গালে

১৯৯৭ সালের জুন মাসে ভারতীয় বায়ুসেনায় অন্তর্ভুক্ত করা হয়েছিল সুখোই-৩০ এমকেআই যুদ্ধবিমান। তার ২৩ বছর পর ফের কোনও বিদেশি যুদ্ধবিমান ভারতীয় বায়ুসেনায় অন্তর্ভুক্ত করা হল। ইতিমধ্যেই, প্রথম ব্যাচের রাফাল যুদ্ধবিমানগুলিকে লাদাখ সীমান্তে মোতায়েন করেছে বায়ুসেনা। লাদাখ থিয়েটারে রাফাল ফাইটার জেটগুলি তাদের কার্যক্ষমতা দেখাতে পেরেছে। রাফালে অন্তর্ভুক্ত হওয়া সরঞ্জামের তালিকায় রয়েছে হেলমেট মাউন্টেড সাইট, রাডার ওয়ার্নিং রিসিভার, ১০ ঘণ্টার ফ্লাইট ডেটা রেকর্ডার, ইনফ্রারেড সার্চ অ্যান্ড ট্র্যাকিং সিস্টেম, জ্যামার, অধিক উচ্চতায় থাকা জায়গা থেকে টেক-অফের জন্য কোল্ড ইঞ্জিন স্টার্ট কেপাবিলিটি, টাওড ডিকয় ফর ইনকামিং মিসাইল।