Potato Rates Go Up by 108%: ধরাছোঁয়ার বাইরে সবজি-নিত্যপ্রয়োজনীয় জিনিস, ১ বছরে ১০৮% বাড়ল আলুর দাম
File image of a vegetable market (Photo Credits: ANI)

গত একবছরে লাগামছাড়াভাবে বেড়েছে আলু (Potatoes), পেঁয়াজ-সহ (Onions) সমস্ত নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম। লকডাউনের (Lockdown) পর তা বেড়েছে লাফিয়ে লাফিয়ে। গত একবছরে আলুর দাম বেড়েছে ৯২ শতাংশ এবং পেঁয়াজের দাম বেড়েছে ৪৪ শতাংশ (Vegetables Price)।

পাইকারি বাজারেও পণ্যদ্রব্যের দাম বেড়েছে লাগামছাড়াভাবে, এরজেরে সাধারণ মানুষের ভাঁড়ারে পড়েছে টান। আয়ত্তের বাইরে সবজির দাম চলে যাওয়ায় অনেকেই খাবার পাত থেকে বাতিল করছেন একের পর এক সবজি। টাইমস অফ ইন্ডিয়ার রিপোর্ট অনুযায়ী, পাইকারি বাজারে প্রতি কুইন্টাল আলুর দাম ৪৭ শতাংশ, গত অক্টোবরে কুইন্টাল প্রতি দাম ছিল ১,৭৩৯ টাকা, চলতি বছরে তা বেড়ে দাঁড়িয়েছে ৩,৬৩৩ টাকা। ANI-কে দেওয়া সাক্ষাৎকারে এক ক্রেতা বিশালের কথায়, "সবজির বাজার করার জন্য বাজেট দ্বিগুণ করতে হয়েছে। লকডাউনের পর বাজার করা রীতিমত অসম্ভব হয়ে যাচ্ছে দিনকে দিন। বেশ কিছু সবজি খাওয়ার তালিকা থেকে বাদ দিতে হয়েছে কারণ এত টাকা খরচ করা সম্ভব নয়।"

পাইকারি বাজারে কুইন্টাল প্রতি পেঁয়াজের দাম ছিল ৫,৬৪৫ টাকা, একবছর আগে এর দাম ছিল ১,৭৩৯ টাকা অর্থাৎ পাইকারি বাজারে পেঁয়াজের দাম বেড়েছে ৪৭ শতাংশ। নিত্যপ্রয়োজনীয় দ্রব্য ডালের দামও বেড়েছে কয়েকগুণ; ২০১৯-র অক্টোবরে যে ডালের দাম ছিল কিলোপ্রতি ৮৩.৬ টাকা, একবছর পরে তা বেড়ে দাঁড়িয়েছে ১০৬.৫ টাকা। নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বৃদ্ধির নিরিখে আলু-পেঁয়াজের পরই রয়েছে ডাল এবং অন্যান্য সবজি; লাগামছাড়া দাম বৃদ্ধির ফলে সমস্যায় পড়েছেন আমজনতা।