Terror Attack in Afghanistan: কাবুলে শিখ ধর্মস্থানে আত্মঘাতী হামলা, নিহত ১১
কাবুলে শিখ ধর্মস্থানে আত্মঘাতী হামলা (Photo: Twitter)

কাবুল, ২৫ মার্চ: আফগানিস্তানের (Afganistan) রাজধানী কাবুলের (Kabul) একটি শিখ ধর্মস্থানে আত্মঘাতী জঙ্গি হামলা (Suicide attacks)। ঘটনায় এখনও পর্যন্ত ১১ জনের মৃত্যু হয়েছে। জখমের সংখ্যা অনেক। বিস্ফোরণের পর নিরাপত্তা বাহিনীর সঙ্গে চলছে গুলির লড়াই চলছে হামলাকারীদের। কাবুলের শোর বাজার এলাকার ধরমশালায় এই সন্ত্রাসবাদী হামলা চলে বলে জানা গেছে। এই এলাকায় হিন্দু ও শিখ সম্প্রদায় মূলত বাস করে। আফগানিস্তানের সময়ে বুধবার সকাল ৭.৪৫ মিনিটে হামলা হয়। আত্মঘাতী হামলাকারীর দল শোরবাজার এলাকায় ঢুকে পড়ে গুরদ্বারে ভেতরে আশ্রয় নেয়। তাদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর গুলির লড়াই চলছে। আফগানিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রকের মুখপাত্র তারিক আরিয়ান জানিয়েছেন যে বেশ কয়েকজনকে পণবন্দি করে ফেলে জঙ্গিরা। তাঁদের মধ্যে বেশ কয়েকজনকে উদ্ধার করা সম্ভব হলেও এখনও অনেকে ভেতরে আটকে আছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

আফগান নিউজ চ্যানেল টোলো নিউজ জানিয়েছে যে এই হামলায় কমপক্ষে ১১ জন নিহত ও ১১ জন আহত হয়েছেন। চ্যানেলটির খবরে বলা হয়েছে, তিন হামলাকারী এখনও নিরাপত্তা বাহিনীর সঙ্গে লড়াই করছে। এক হামলাকারীকে খতম করা হয়েছে। আরও পড়ুন: Hanta Virus: করোনার পর চিনে হান্তা ভাইরাসে মৃত ১, তবে অযথা ভয়ের কারণ নেই

হমলার তীব্র নিন্দা করেছে ভারতের বিদেশ মন্ত্রক (MEA)। এক বিবৃতিতে বিদশ মন্ত্রক বলেছে, আমরা নিহতদের পরিবারের সদস্যদের আন্তরিক সমবেদনা জানাই এবং আহতদের দ্রুত সুস্থ হওয়ার কামনা করছি। আফগানিস্তানের হিন্দু ও শিখ সম্প্রদায়ের ক্ষতিগ্রস্ত পরিবারগুলিতে সমস্ত সম্ভাব্য সহায়তা দেওয়ার জন্য ভারত প্রস্তুত রয়েছে। সংখ্যালঘু সম্প্রদায়ের ধর্মীয় উপাসনার স্থানগুলিতে এই ধরনের কাপুরুষোচিত আক্রমণ, বিশেষত করোনাভাইরাস মহামারীর সময়ে। হামলায় জড়িত এবং তাদের সমর্থনকারীদের নারকীয় মানসিকতার প্রতিচ্ছবিই দেখা যাচ্ছে। আমরা আফগানিস্তানের নিরাপত্তা বাহিনীর প্রশংসা করছি।