YouTuber's Mecca Entering Row: অমুসলিম হয়েও মক্কায় প্রবেশ, তেলেগু ইউটিউবারের দাবি ঘিরে বিতর্ক
Mosque of Mecca (Photo: IANS)

হায়দরাবাদ, ৩ অগাস্ট: তিনি নাকি সৌদি আরবে (Saudi Arabia) গিয়ে ইসলামের পবিত্রতম স্থান মক্কা (Mecca) পরিদর্শন করেছেন, তেলেগু ইউটিউবারের (Telugu YouTuber) এই দাবি ঘরে জোর বিতর্ক শুরু হয়েছে সোশাল মিডিয়ায়। নেটিজেনদের একাংশ সৌদি নিয়ম লঙ্ঘনের জন্য ওই ইউটিউবারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে। সৌদি আরব সরকার কোনও অমুসলিমকে (Non-Muslim) মক্কা পরিদর্শনের অনুমতি দেয় না। রবি প্রভু (Ravi Prabhu) নামে ওই ইউটিউবার সম্প্রতি একটি লাইভ চ্যাটে দাবি করেছেন যে তিনি মক্কায় প্রবেশ করেছিলেন। এমনকি তিনি তাঁর মোবাইলে থাকা একটি ছবিও দেখিয়েছিলেন, যাতে পবিত্র মসজিদের কাছে দাঁড়িয়ে হাত তুলে প্রার্থনা করতে দেখা যাচ্ছে তাঁকে।

অন্য একটি ভিডিও ক্লিপে প্রকাশ করে রবি দাবি করেছেন যে মক্কায় প্রবেশের পয়েন্টে তাঁকে কিছু কুরআনের আয়াত পাঠ করতে বলা হয়েছিল। তিনি আয়াত পাঠ করার পর মসজিদে প্রবেশের অনুমতি দেওয়া হয়। যাইহোক, ইউটিউবারের দাবি নিয়ে নেটিজেনদের একাংশ মারাত্মক ক্ষুব্ধ। তাঁরা রবির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন। এই বিতর্কের পরিপ্রেক্ষিতে, রবি তাঁর কথিত মক্কা সফর সম্পর্কে কোনও প্রশ্নের উত্তর দেওয়া বন্ধ করে দিয়েছেন। এক নেটিজেন জানিয়েছেন যে সৌদির আইন অনুযায়ী রবির ৮-১০ বছরের কারাদণ্ড হতে পারে। অন্য একজন নেটিজেন বলেছেন যে নিয়ম লঙ্ঘন করে মক্কায় প্রবেশের জন্য রবির মৃত্যুদণ্ডও হতে পারে। একজন টুইটার ব্যবহারকারী রবির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য সৌদি সরকারের কাছে দাবি জানিয়েছেন। আরও পড়ুন: Mumbai Shocker: মহিলা সেজে ফেসবুকে তোলাবাজি, ১০ হাজার টাকা আয় করেই শ্রীঘরে যুবক

রবি একজন ভারতীয় আমেরিকান, নিজেকে সবচেয়ে বেশি ভ্রমণ করা তেলেগু ইউটিউবার বলে দাবি করেন। তিনি তাঁর ইউটিউব চ্যানেলে বিভিন্ন দেশ সফরের ভিডিও পোস্ট করেন। তিনি ১৯৫টি দেশের মধ্যে ১৮৭টি দেশ সফর করেছেন বলে দাবি করেন। রবির ইউটিউব চ্যানেলের নাম রবি তেলুগু ট্রাভেলার। ৬ লক্ষেরও বেশি সাবস্ক্রাইবার রয়েছেন এই চ্যানেলের। মক্কায় প্রবেশকারী প্রথম তেলুগু ইউটিউবার বলেও নিজেকে দাবি করেছেন ববি।