Man Files Police Complaint Against Google Maps: গুগল ম্যাপের কারণে সন্দেহ করছে স্ত্রী, পুলিশে অভিযোগ তামিলনাড়ুর ব্যক্তির
Google Maps (Photo Credits: Twitter)

নাগাপট্টিনাম, ২২ মে: বৈবাহিক জীবনে সমস্যা তৈরি করছে গুগল ম্যাপ (Google Maps)। সেই কারণে গুগলের বিরুদ্ধে পুলিশে অভিযোগ জানালেন তামিলনাড়ুর এক ব্যক্তি। নাগাপট্টিনাম (Nagapattinam) জেলার মাইলিলাথুথুরাইয়ের বছর বয়সী ব্যক্তির জন্য গুগল ম্যাপ ভুল প্রমাণিত হয়েছে, তার বিয়েও ভেঙে দিতে পারে। এই বিষয়ে তিনি কম্পানিকে আদালতে নিয়ে যাওয়া থেকে বিরত থাকবেন না। বৃহস্পতিবার আর চন্দ্রশেখর (R Chandrasekhar) নামে ওই ব্যক্তি স্থানীয় থানায় অভিযোগ করেছেন যে, গুগল ম্যাপ এমন সব জায়গা দেখাচ্ছে যেখানে তিনি কখনও যাননি, অথচ দেখাচ্ছে তিনি গেছিলেন। তাই গুগল ম্যাপের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত। তাঁর অভিযোগ অনুসারে, ম্যাপে অবস্থান সম্পর্কে ভুল তথ্য দেওয়ার কারণে তাঁর মানসিক, পারিবারিক সমস্যা হচ্ছে ও তিনি নির্যাতনের শিকার হয়েছেন।

অভিযোগে ওই আর চন্দ্রশেখর বলেন, "গত কয়েকমাস ধরে আমার স্ত্রী গুগল ম্যাপে 'আপনার টাইমলাইন' বৈশিষ্ট্যটি নিয়মিত স্ক্যান করে চলেছে এবং আমি কোথায় ছিলাম এমন প্রশ্ন করছে। যাতে আমার ঘুমের সমস্যা হচ্ছে। সে ক্রমাগত এ নিয়ে ভাবছে, প্রভাবিত হচ্ছে এবং পরিবারের অন্যদেরও প্রভাবিত করছে।" ওই ব্যক্তি জানান, ২০ মে গুগল ম্যাপে এমন একটা জায়গা দেখানো হয় যেখানে আমি কোনওদিনও যায়নি। অথচ দেখাচ্ছে আমি সেখানে গেছিলাম। সেই থেকেই তাঁর বৈবাহিক এবং পারিবারিক জীবনে সমস্যা দেখা দিয়েছে। আরও পড়ুন: PIA Flight Crashes: "এক ইঞ্জিন খারাপ হয়ে গেল, মেডে মেডে", বিমান ভেঙে পড়ার মুখে এটিসি-কে বলেছিলেন পাইলট

পুলিশের কাছে আর চন্দ্রশেখরের আবেদন, "আমি স্ত্রীর প্রশ্নের উত্তর দিতে পারছি না। এবং পরিবার, আত্মীয়স্বজন, বন্ধুদের কথা আমার স্ত্রী শুনছে না। গুগল ছাড়া কাউকে বিশ্বাস করছে না। গুগল কারণেই আমার পারিবারিক জীবনে কলহ। তাই আমি আপনাকে গুগলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানাচ্ছি। আমি আরও অনুরোধ করছি যে গুগল আমাকে এত বিবাদের কারণ হিসাবে ক্ষতিপূরণ দেবে।"

পুলিশের এক কর্তা জানান, এই অভিযোগে কোনও মামলা রুজু করা হয়নি। এবং তা করারও পরিকল্পনা ছিল না। দম্পতিকে ডেকে বিষয়টি মিটিয়ে দেওয়ার চেষ্টা চলছে। কাজ না হলে অন্য পদক্ষেপ নেওয়া হবে।