Taj Mahal: করোনার কাঁটা সরিয়ে সোমবার তাজ মহল খুলতেই প্রথম পর্যটক চিনা নাগরিক?
তাজমহল (Photo Credit: Pixabay)

নতুন দিল্লি, ২২ সেপ্টেম্বর: সোমবার প্রায় ১৮৮ দিন পর খুলেছে তাজ মহলের (Taj Mahal) দরজা। করোনাভাইরাস দেশে থাবা বসানোর পরই সাবধানতা বশত বন্ধ করে দেওয়া হয়েছিল দেশের সব পর্যটন কেন্দ্র এবং ঐতিহাসিক সৌধ। সেই তালিকায় ছিল তাজ মহলও। এমনকী, কড়া নজরদারিতে রাখার নির্দেশ দেওয়া হয়েছিল প্রত্যেক চিনা পর্যটককে। আশঙ্কা ছিল, তাঁদের থেকে ফের ছড়াতে পারে করোনা সংক্রমণ। চিনা নাগরিকদের গতিবিধির উপর নজর রাখার একই নির্দেশিকা গিয়েছিল হোটেলগুলির কাছেও। এর পর কেটে গিয়েছে ৬ মাস। ফের পর্যটকদের জন্যে খুলেছে তাজ মহলের দরজা। আর প্রথম পর্যটক যিনি এই ঐতিহাসিক সৌধে পা রেখেছেন তিনি একজন চিনা নাগরিক। নাম লিয়াং চিয়াচেং।

এই প্রসঙ্গে একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাত্‍কারে আর্কিওলজিকাল সার্ভে অফ ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে, ৬ মাস পর দরজা খোলার পর ভালো সংখ্যক পর্যটক এসেছেন তাজ মহল দেখতে। সোমবার এসেছিলেন প্রায় ২০ জন বিদেশি পর্যটক এবং ১২১৫ জন ভারতীয় পর্যটক। তাজ মহল খোলার খবর প্রচার হওয়ার সঙ্গে যে বাড়বে পর্যটকের সংখ্যা, সেই বিষয়ে আশাবাদী আর্কিওলজিকাল সার্ভে অফ ইন্ডিয়া। তাজ মহলের পাশাপাশি এদিন খুলে দেওয়া হয় আগ্রা ফোর্টের দরজাও। ঐতিহাসিক এই সৌধ দেখতে হাজির হয়েছিলেন ২৪৮ জন পর্যটক, যাঁদের মধ্যে পাঁচ জন ছিলেন বিদেশি। এতকিছুর মধ্যেও প্রথমদিন WiFi নেটওয়র্ক নিয়ে বেশ বিপাকে পড়তে হয়েছিল আর্কিওলজিকাল সার্ভে অফ ইন্ডিয়াকে। বিএসএনএল দুটি সৌধতেই WiFi পরিষেবা দিতে ব্যর্থ হয়েছিল এদিন। আশা করা হচ্ছে মঙ্গলবার বিকেলের মধ্যে এই সমস্যার সমাধান হয়ে যাবে। আরও পড়ুন-Staff Selection Commission: মঙ্গলবার কম্বাইন্ড গ্রাজুয়েট স্তর-সহ এই নিয়োগ পরীক্ষাগুলির সময়সূচি ঘোষণা এসএসসি-র

প্রতিদিন ৫ হাজার লোককে ঢুকতে দেওয়া হবে বলে জানা গিয়েছে। দুপুর দুটোর আগে ঢুকবেন আড়াই হাজার মানুষ। বাকি ২৫০০ জন দুপুর ২টোর পর প্রবেশ করতে দেওয়া হবে বলে জানা গিয়েছে। আগ্রা ফোর্টে প্রতিদিন আড়াই হাজার পর্যটককে ঢোকার অনুমতি দেওয়া হবে। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ৭০ লক্ষ বিদেশি পর্যটক আসেন তাজ দর্শনে। এই প্রথম টানা এত দিন বন্ধ ছিল তাজমহল ও আগ্রা ফোর্ট। তবে তাজ মহল বা আগ্রা ফোর্টে ঢোকার জন্যে আগে থেকে আর্কিওলজিকাল সার্ভে অফ ইন্ডিয়ার ওয়েবসাইটে গিয়ে অনলাইনে টিকিট বুক করতে হবে। QR কোড স্ক্যান করার পরই পর্যটকদের ভিতরে ঢোকার অনুমতি দেওয়া হবে বলেই জানানো হয়েছে। সব ধরনের পেমেন্টে এমনকী, গাড়ি রাখার জন্যেও অগ্রিম টাকা অনলাইনে মিটিয়ে দিতে হবে। পর্যটকদের মেনে চলতে হবে সামাজিক দূরত্ববিধি এবং মাস্ক পরতেই হবে। দেওয়াল ও রেলিংয়ে ঠেস দিয়ে দাঁড়ানোও চলবে না। থার্মাল স্ক্রিনিং করার পরই তাজ মহল এবং আগ্রা ফোর্টের ভিতরে প্রবেশের অনুমতি দেওয়া হবে।