SC On Marital Relationship and Divorce: সম্পূর্ণ ভেঙে পড়া সম্পর্কের ক্ষেত্রে বিবাহ বিচ্ছেদের নির্দেশ দেওয়া যেতে পারে, পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের
প্রতীকী ছবি (Photo Credit: Wikimedia Commons)

নয়াদিল্লি: সম্পর্ক (Relation) যেখানে পুরোপুরি ভেঙে গেছে (broken down)। স্বামী ও স্ত্রী পরস্পরের সঙ্গে নিষ্ঠুর আচরণ (cruelty) করে বলে অভিযোগ। এই ধরনের ঘটনায় নিষ্ঠুরতার কারণে বিবাহিত সম্পর্কের বিচ্ছেদে (dissolution of marriage) সম্মতি দেওয়া যেতে পারে বলে জানাল দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট (Supreme Court)। হিন্দু বিবাহ আইনের (Hindu Marriage Act) ১৩ (১) (আইএ) ধারায় নিষ্ঠুরতার গ্রাউন্ডে বিবাহ বিচ্ছেদ হতে পারে।

২৫ বছর ধরে আলাদা বসবাস করছেন (living separately) এমন এক দম্পতির (Couple) দায়ের করা বিবাহ বিচ্ছেদের মামলার শুনানি করতে গিয়ে এই বিষয়টি পর্যবেক্ষণ (observation) করেছে বলে জানিয়েছে সুপ্রিম কোর্টের বিচারপতি সুধাংশু ধুলিয়া (Justices Sudhanshu Dhulia) ও জেবি পর্দিওয়ালার (JB Pardiwala) ডিভিশন বেঞ্চ।

ওই দম্পতির দায়ের করা হলফনামা থেকে জানা গেছে, স্বামী ও স্ত্রী হিসেবে চারবছর কোনওভাবে একসঙ্গে কাটিয়ে ছিলেন তাঁরা। তারপরই আলাদা হয়ে যান। সম্পর্কের তিক্ততা এমন জায়গায় পৌঁছে ছিল যে একে  অপরের বিরুদ্ধে একাধিক মামলাও করেন। ২০০৯ সালে পারিবারিক আদালত স্বামীর বিবাহ বিচ্ছেদের আবেদন গ্রহণ করে তা সম্মতি দেয়। কিন্তু, ২০১১ সালে দিল্লি হাইকোর্ট তাতে স্থগিতাদেশ জারি করে।

এরপর সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন ওই ব্যক্তি। সম্প্রতি সবদিক খতিয়ে দেখে তাঁর আবেদন গ্রহণ করে এককালীন খোরপোষের টাকা হিসেবে স্ত্রীকে ৩০ লক্ষ টাকা দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত।