সুপ্রিম কোর্টের অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ, ২৬ আগস্ট পর্যন্ত পি চিদম্বরমকে গ্রেপ্তার করেত পারবে না ইডি
পি চিদম্বরম ও সুপ্রিম কোর্ট(Photo Credit: PTI)

দিল্লি, ২৩ জুলাই: প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরমের (P Chidambaram) গ্রেপ্তারিতে অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ (Interim Protection) দিল দেশের শীর্ষ আদালত। গ্রেপ্তারির আগেই আগাম জামিনের আবেদন করে সুপ্রিম কোর্টে (Supreme Court) যান পি চিদম্বরম। শুক্রবার শুনানির দিন ধার্য হওয়ায়। সিবিআইয়ের জালে আসতেই হয়েছিল প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীকে। তবে আজ শুনানির সময় তাঁর গ্রেপ্তারিতে অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। পরবর্তী শুনানি আগামী সোমবার ২৬ আগস্ট। সেদিন পর্যন্ত এই রক্ষা কবচ পি চিদম্বরমের হাতিয়ার। বুধবারই বিশেষ সিবিআই আদালত ( CBI Court) চিদম্বরমকে ২৬ অগস্ট পর্যন্ত সিবিআই হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন। সোমবার ফের তাঁকে আদালতে তোলা হবে। ওই দিন ফের রক্ষাকবচ মামলার শুনানিও হবে।

পি চিদম্বরমকে সিবিআই আগেই তাঁকে গ্রেপ্তার করেছে। আপাতত চিদম্বরমকে নিজেদের হেফাজতে পেয়েছে তারা। আইএনএক্স মিডিয়া মামলায় গত মঙ্গলবারই দিল্লি হাইকোর্টে চিদম্বরমের আগাম জামিনের আর্জি খারিজ করে দেয়। সেই রায়কে চ্যালেঞ্জ করে ওই দিনই প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রীর হয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন কপিল সিব্বল, অভিষেক মনু সিঙ্ঘভির মতো কংগ্রেস শিবিরের আইনজীবীরা। কিন্তু মঙ্গলবার শুনানি হয়নি।বুধবার শুনানির জন্য মামলাটি বিচারপতি এন ভি রমানার এজলাশে ওঠে। কিন্তু তিনি কোনও সিদ্ধান্ত না নিয়েই মামলা পাঠিয়ে দেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ-এর কাছে। প্রধান বিচারপতি সেই সময়ে অযোধ্যা মামলার শুনানিতে ব্যস্ত ছিলেন। তাই ওই দিনও শুনানি হয়নি। শুনানির দিন ধার্য হয় শুক্রবার। সেই শুনানিতেই ইডির হাতে চিদম্বরমের গ্রেপ্তারিতে স্থগিতাদেশ দিল বিচারপতি আর ভানুমতি এবং বিচারপতি এ এস বোপান্নার বেঞ্চ। আরও পড়ুন-INX Media Case: আদালতের নির্দেশে ৫ দিনের সিবিআই হেফাজতে পি চিদম্বরম

বুধবার দিল্লি হাইকোর্টে পি চিদম্বরমের আবেদন খারিজ হয়ে গেলে আসরে নামে সিবিআই। চিদম্বরমও কম যান না। গোটা দিন সিবিআই ও ইডি কর্তাদের সঙ্গে তিনি রীতিমতো চোর পুলিশ খেলেন। সন্ধ্যায় কংগ্রেস কার্যালয়ে বৈঠক করেন। খবর পেয়ে সেখানেও যায় ইডি ও সিবিআই। তবে তাঁকে পাকড়াওয়ের আগেই তিনি সেখান থেকে বেরিয়ে সোজা নিজের জোড়বাংলোতে চলে আসেন। এরপর পাঁচিল টপকে সিবিআই কর্তারা পি চিদম্বরমকে নিজেদের হেফাজতে নেন। গতকাল সিবিআই আদালতে তোলা হলে তাঁকে ২৬ তারিখ পর্যন্ত সিবিআই হেফাজত দেওয়া হয়।