National Commission For Men: বিবাহিত পুরুষদের মধ্যে বাড়ছে আত্মহত্যা, জাতীয় পুরুষ কমিশন চেয়ে জনস্বার্থ মামলায় সায় দিল না সুপ্রিম কোর্ট
Photo Credit: Wikipedia

নতুন দিল্লি, ৩ জুলাই: পারিবারিক সমস‌্যা, গার্হ‌স্থ‌্য হিংসা বাড়ায় দেশে পুরুষদের জন্য পৃথক জাতীয় কমিশন গঠন করার খুব প্রয়োজন। এমন দাবিতে সুপ্রিম কোর্টে দায়ের হয়েছিল একটি জনস্বার্থ মামলা। পুরুষদের স্বার্থরক্ষার কথা ভেবে জনস্বার্থ মামলাটি দায়ের করেছিলেন আইনজীবী মহেশকুমার তিওয়ারি। মামলাটিতে দাবি করা হয়েছিল, দেশের মহিলাদের মতো পুরুষরাও অত্যাচারিত। বিবাহিত পুরুষদের মধ্যে বাড়ছে আত্মহত্যার ঘটনা। তাই  গার্হস্থ্য হিংসায় পুরুষদের বাঁচাতে চাই নতুন গাইডলাইন।

বছর দুয়েক আগে ন‌্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর পরিসংখ্যান দিয়ে বলা হয়েছিল, ৪.৪ শতাংশ বিবাহিত পুরুষ আত্মঘাতী হয়েছেন বিবাহ সংক্রান্ত বিভিন্ন ধরনের সমস্যার জেরে। অনেক সময়ই পুরুষদের মিথ্যা মামলা, বা ভুল বোঝা হয়। বিবাহ-পরবর্তী পারিবারিক সমস‌্যা, গার্হ‌স্থ‌্য হিংসার মত ঘটনার জেরে বিবাহিত পুরুষের আত্মহত‌্যার ঘটনা ক্রমশ বেড়েই চলেছে ভারতে। কিন্তু দেশের শীর্ষ আদালত জাতীয় পুরষ কমিশনের এই মামলা শুনতে রাজি হল না। সুপ্রিম কোর্টের অনিচ্ছা দেখে এই মামলা আবেদন ফিরিয়ে নিলেন আবেদনকারীরা। বিচারপতি সূর্যকান্ত এবং বিচারপতি দীপঙ্কর দত্ত এই মামলার শুনানিতে ছিলেন।

দেখুন টুইট

এই জনস্বার্থ মামলায় আবেদনে আইনজীবী জানিয়েছিলেন, ২০২১ সালে ভারতে আত্মঘাতী হয়েছিলেন মোট ১ লক্ষ ৬৪ হাজার ৩৩ জন। আত্মহত্যাকারীদের মধ্যে ৮১০৬৩ জনই ছিলেন বিবাহিত পুরুষ আর ২৮৬৮০ জন বিবাহিতা মহিলা।

মহিলা কমিশনের যেমন দেশের মহিলাদের স্বার্থ, নিরাপত্তা নিশ্চিত করতে লড়ছে, তেমন জাতীয় পুরুষদের কমিশন গঠন করে পুরুষদের স্বার্থ রক্ষার জন্য লড়া উচিত। এমনই দাবি আইনজীবী মহেশকুমার তিওয়ারি-র।