Swami Agnivesh Death: প্রয়াত সমাজকর্মী স্বামী অগ্নিবেশ
সমাজকর্মী স্বামী অগ্নিবেশ (Photo: ANI)

নতুন দিল্লি, ১১ সেপ্টেম্বর: প্রয়াত সমাজকর্মী স্বামী অগ্নিবেশ (Swami Agnivesh)। দিল্লির লিভার অ্যান্ড বিলিয়ারি সায়েন্সেস ইনস্টিটিউটে (Institute of Liver and Biliary Sciences) তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। তিনি লিভার সিরোসিসে ভুগছিলেন এবং গুরুতর অসুস্থ ছিলেন।

হাসপাতালের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, "১১ সেপ্টেম্বর তাঁর শারীরিক অবস্থার অবনতি ঘটে এবং সন্ধ্যা ৬টায় তাঁর কার্ডিয়াক অ্যারেস্ট হয়। তাঁকে বাঁচানোর চেষ্টা করা হয়েছিল কিন্তু লাভ হয়নি। সাড়ে ৬টায় তিনি প্রয়াত হন। আইএলবিএস এই প্রিয় নেতার মৃত্যুকে শোকপ্রকাশ করছে।" আরও পড়ুন: Suresh Angadi Tests Positive For COVID-19: করোনা আক্রান্ত রেল প্রতিমন্ত্রী সুরেশ আঙ্গাড়ি

হরিয়ানার প্রাক্তন বিধায়ক স্বামী অগ্নিবশের বয়স হয়েছিল ৮০ বছর। তিনি আর্য সভা নামে একটি রাজনৈতিক দল প্রতিষ্ঠা করেছিলেন, যা ১৯৭০ সালে আর্য সমাজের নীতিগুলির ভিত্তিতে প্রতিষ্ঠিত হয়েছিল। তিনি ধর্মের মধ্যে সংলাপের পক্ষেও ছিলেন। হরিয়ানার শিক্ষামন্ত্রীর পদে বসেন তিনি।  ২০১১ সালে জন লোকপাল বিল বাস্তবায়নের জন্য আন্না হাজারের দুর্নীতির বিরুদ্ধে আন্দোলন সহ বেশ কয়েকটি সামাজিক আন্দোলনের সঙ্গে জড়িত ছিলেন। আর্য সমাজ নেতা মহিলা ভ্রূণ হত্যার বিরুদ্ধে অভিযান এবং নারী মুক্তি সহ বিভিন্ন সামাজিক ক্ষেত্রে ব্যাপকভাবে কাজ করেছিলেন।