Sikkim:  আর নয় গ্রিন জোন, সিকিমে করোনাভাইরাসে আক্রান্ত ১
ভারতে করোনাভাইরাস | (Photo Credits: PTI)

২৪ মে, ২০২০: করোনাভাইরাসে (Coronavirus) বিপর্যস্ত গোটা দেশ। হু হু করে বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা। শুধু দেশই নয়। বিশ্বজুড়ে চিত্রটা একই। উৎসস্থল চিনের উহান থেকে আজ গোটা বিশ্বের একটিই ভয়, তার নাম করোনা। তবে করোনার প্রকোপ থেকে বেঁচে গেছে কিছু দ্বীপ ও দ্বীপপুঞ্জ। এছাড়াও কিছু ছোট ছোট রাজ্য। এতদিন পর্যটকস্থল সিকিম ভারতের মধ্যে একমাত্র গ্রিনজোন রাজ্য ছিল। তবে তা আর রইল না।

শনিবার সিকিমে (Sikkim) প্রথম একজন করোনাভাইরাসে আক্রান্ত হন। করোনায় সংক্রমণের খবর রাজ্য সরকার গণমাধ্যমের প্রতিবেদনের বিষয়টি নিশ্চিত করে জানায়। জানুয়ারিতে ভারতে প্রথম COVID-19-আক্রান্তের সংখ্যা ধরা পড়ার প্রায় চার মাস পরে সিকিমের এক বাসিন্দার ইতিবাচক পরীক্ষা করা হয়েছিল। এই ব্যক্তির পূর্বে দিল্লি যাওয়ার রেকর্ড ছিল। এখনও পর্যন্ত সিকিম গ্রিন জোনে ছিল। তবে, প্রথম COVID-19 কেস সনাক্ত করার পরে সিকিম গ্রিন জোনে আর রইল না। আরও পড়ুন, মমতা ব্যানার্জিকে ফোন করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ইংরেজি দৈনিক ইন্ডিয়া টুডে-র খবর অনুযায়ী, রাজ্যের স্বাস্থ্য মহাপরিচালক ড. পেম্পা শেরিং ভূট্টিয়া বলেছেন, “সিকিমের এক ব্যক্তি যিনি দিল্লি থেকে ফিরে এসেছিলেন, তিনি ইতিবাচক পরীক্ষা করেছেন। দিল্লি থেকে ফিরে আসার পরে ওই ব্যক্তিকে রাবাংলার কোয়ারেন্টিন সেন্টারে রাখা হয়েছিল। আজ, তার সোয়াব পরীক্ষার রিপোর্ট এনবিএমসিতে পৌঁছেছে এবং তদনুসারে সিকিম স্বাস্থ্য পরিচালককে পাঠানো হয়েছিল।" কারণ রাজ্যে কোনও কোভিড -19 পরীক্ষাগার নেই।