Cyclone Amphan: মমতা ব্যানার্জিকে ফোন করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা
শেখ হাসিন ও মমতা ব্যানার্জি (Photo: ANI)

কলকাতা, ২২ মে: আম্ফান ঘূর্ণিঝড়ে (Cyclone Amphan) ক্ষয়ক্ষতির খবর নিতে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে (Chief Minister Mamata Banerjee) ফোন করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Prime Minister Sheikh Hasina)। শুক্রবার সকালে হাসিনা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে ফোন করেন বলে বাংলাদেশের প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে জানানো হয়েছে৷ এ বিষয়ে প্রধানমন্ত্রী হাসিনার সহকারি প্রেস সচিব ইমরুল কায়েস জানিয়েছেন, আজ সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে টেলিফোন করে ঘূর্ণিঝড় আম্ফানের কারণে ক্ষয়ক্ষতির ব্যাপারে খোঁজখবর নেন এবং সহমর্মিতা জানান।

বুধবার দুপুরের পর সুন্দরবনের কাছ দিয়ে বাংলাদেশ-পশ্চিমবঙ্গ উপকূল অতিক্রম করার পর স্থলভাগে তাণ্ডব চালায় অতি প্রবল ঘূর্ণিঝড় আম্ফান। আম্ফানের কারণে পশ্চিমবঙ্গেই ক্ষতি হয়েছে বেশি। এ রাজ্যে অন্তত ৮০ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। আরও পড়ুন: Cyclone Amphan: আম্ফান ঘূর্ণিঝড় পরবর্তী পরিস্থিতি মোকাবিলায় রাজ্য সরকারকে ১০০০ কোটি টাকা আর্থিক সাহায্যের আশ্বাস নরেন্দ্র মোদির

এদিকে আজ বিধ্বস্থ বাংলা পরিদর্শনে আসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মমতা ব্যানার্জিকে নিয়ে বায়ুসেনার চপারে করে তিনি পরিদর্শন করেন উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন এলাকা। এরপর বসিরহাটে বৈঠকে যোগ দেন। আম্ফান ঘূর্ণিঝড় পরবর্তী কঠিন পরিস্থিতিতে বাংলার পাশে রয়েছে কেন্দ্র, বসিরহাটে বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ক্ষতিগ্রস্ত এলাকার জন্য ১০০০ কোটি টাকা বরাদ্দ করেন। মোদি বলেন, "বাংলার সব প্রয়োজনে কেন্দ্র পাশে রয়েছে। রাজ্য সরকারকে এই মুহূর্তে সাহায্যস্বরূপ ১০০০ কোটি টাকা দেওয়া হবে। মৃতদের পরিবারকে প্রধানমন্ত্রীর তহবিল থেকে ২ লাখ টাকা এবং আহতদের পরিবারকে ৫০ হাজার করে টাকা দেওয়া হবে।"