Shramik Special Trains: চূড়ান্ত গন্তব্যস্থলে পৌঁছনোর আগে আরও যাত্রী তুলতে তিন জায়াগায় থামবে শ্রমিক স্পেশাল ট্রেন
ভিনরাজ্যের শ্রমিক(Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১১ মে: আটকে পড়া পরিযায়ী শ্রমিক (Migrant Workers) ও অন্যান্যদের ফিরিয়ে আনতে পরিবহনের জন্য ভারতীয় রেলের পরিচালিত 'শ্রমিক স্পেশাল ট্রেন' (Shramik Special Train) এখন গন্তব্যস্থলে পৌঁছনোর আগে অন্য তিন রাজ্যতে থামবে। অর্থাৎ চূড়ান্ত গন্তব্যস্থল বাদে তিনটি স্টেশনে থামবে। রাজ্য সরকারের অনুরোধে রেলওয়ে জোনগুলি শেষ গন্তব্যস্থল ব্যতীত আরও তিনটি রাজ্যে স্টপেজ দিতে বলা হয়েছে। আরও যাত্রী উঠতে পারার জন্যই এই সিদ্ধান্ত।

আরও পরিযায়ী শ্রমিক এবং আটকা পড়া শিক্ষার্থী ও পর্যটকদের ফিরিয়ে আনার জন্য ভারতীয় রেল সোমবার এই সিদ্ধান্ত নিয়েছে। আগে বলা হয়েছিল ১,৭০০ জন এই ট্রেনে আসতে পারবেন। পরে পরিবর্তন করে জানানো হয় ১,২০০ জন যাত্রী ট্রেনে উঠবে। প্রতিটি 'শ্রমিক স্পেশাল ট্রেনে' র ২৪ টি কোচ রয়েছে, যার প্রত্যেকটির ধারণক্ষমতা ৭২ জন। করোনার কারণে সামাজিক দূরত্বের নিয়ম মানতে এই ট্রেনগুলি প্রতিটি কোচে ৫৪ জন যাত্রী বহন করতে পারবে। আরও পড়ুন, 'রেল বিভ্রান্তি তৈরি করছে', পরিযায়ী শ্রমিক ফেরানোর বিষয়ে পাল্টা টুইট করে কেন্দ্রকে তোপ স্বরাষ্ট্রসচিবের

ভারতীয় রেলের মতে, ১ মে থেকে দেশব্যাপী লকডাউনের কারণে আটকা পরা সাড়ে ৪ লাখ পরিযায়ী শ্রমিক, শিক্ষার্থী, তীর্থযাত্রী ও পর্যটকদের তাদের রাজ্যগুলিতে পরিবহনের জন্য ৪২৮ টি 'শ্রমিক স্পেশাল ট্রেন' চালানো হয়। কেন্দ্র সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে এই ট্রেনগুলি তাদের এক্তিয়ারের মধ্যে কোনও বাধা ছাড়াই চলাচল করার অনুমতি দেয় এবং আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের তাদের নিজ জায়গায় দ্রুত পৌঁছনোর সুবিধার্থে নির্দেশ দেয়।

রবিবার রেল জানিয়েছে, ১২ মে থেকে পর্যায়ক্রমে যাত্রীবাহী ট্রেন পরিষেবা চালু করা হবে। ১২ মে কেবলমাত্র নতুন দিল্লি স্টেশন থেকে ট্রেন ছেড়ে যাবে। মোট ১৫ জোড়া ট্রেন চালানো হবে। যদিও স্টেশনে মিলবে না টিকিট। আইআরসিটিসি (irctic.co.in)-র ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে বুক করতে হবে টিকিট। রেলের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ধাপে ধাপে ভারতীয় রেল অন্য রুটিগুলিতে ট্রেন চালানোর সিদ্ধান্ত নেবে।