Student Lunch Box.jpg (Photo Credit: Pixabay)

দিল্লি, ৯ অগাস্ট: এবার নয়ডার (Noida) স্কুলের (School) তরফে একটি অবাক করা নির্দেশিকা ধরানো হল অভিভাবকদের হাতে। যে নির্দেশিকায় স্বাস্থ্য সচেতন কীভাবে থাকতে হবে পড়ুয়াদের, তা জানানো হয় বাবা, মায়েদের। ফলে স্কুল কর্তৃপক্ষের তরফে একটি নির্দেশিকা অভিভাবকদের হাতে ধরানো হয়। যে নির্দেশিকায় জানানো হয়, এবার থেকে কোনও পড়ুয়ার টিফিন বক্সে বাবা, মা আমিষ খাবার (Non-Veg) দিতে পারবেন না। সন্তান যখন স্কুলে যাবে, সেই সময় তার টিফিন বক্সে শুধুমাত্র নিরামিষ (Veg) খাবার দিতে হবে বলে নির্দেশিকা জারি করা হয় সংশ্লিষ্ট স্কুল কর্তৃপক্ষের তরফে।

বুধবার নয়ডার ১৩২ নম্বর সেক্টরের সংশ্লিষ্ট ওই নামি বেসরকারি স্কুল কর্তৃপক্ষের তরফে প্রত্যেক বাবা, মায়ের হাতে সেই সার্কুলার ধরানো হয়। যা প্রকাশ্যে আসতেই বহু পড়ুয়া-সহ অনেক বাবা, মায়েদের তরফে অসন্তোষ প্রকাশ করা হয়। কোনও এক ধরনের খাবারের প্রতি এই ধরনের মানসিকতা স্কুল কর্তৃপক্ষের দেখানো উচিত নয় বলে মন্তব্য করেন অনেকে। পাশাপাশি বাচ্চারা কী খাবে আর কী খাবে না, সে বিষয়ে স্কুল কর্তৃপক্ষের হস্তক্ষেপের বিষয়টিও কেউ ভাল চোখে দেখছেন না বলে খবর।

যদিও স্কুল কর্তৃপক্ষের পালটা দাবি, পড়ুয়ারা যাতে স্কুলে আমিষ খাবার না নিয়ে যায়, সে বিষয়ে নির্দেশ নয়, আবেদন জানানো হয়েছে বাবা, মায়েদের কাছে। যার প্রথম কারণ, অনেক সকালে যখন টিফিন তৈরি করা হয়, সেটি দুপুরে খেতে খেতে আমিষ খাবার নষ্ট হয়ে যেতে পারে। ফলে সেই পড়ুয়ার শরীর খারাপের আশঙ্কা থাকে। সেই কারণেই এই সার্কুলার দেওয়া হয়েছে বলে নয়ডার ওই নামি স্কুলের তরফে জানানো হয়।

যদিও স্কুল কর্তৃপক্ষ যে দাবি-ই করুক না কেন, ওই সার্কুলারের জেরে বিতর্ক শুরু হয়েছে বেশ ভালরকমভাবেই।