SBI VRS Scheme: প্রায় ৩০ হাজার কর্মীকে 'স্বেচ্ছাবসর' দেওয়ার পরিকল্পনা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার
Representational Image (Photo Credits: PTI)

বিএসএনএল-এর পর এবার এসবিআই (SBI)। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াতে ৩০,১৯০ কর্মীর ‘স্বেচ্ছাবসর’ দেওয়ার পরিকল্পনা। স্বেচ্ছাবসরের খসড়া প্রস্তাব তৈরি, খবর পিটিআই সূত্রে। খসড়া প্রস্তাব অনুমোদনের জন্য পাঠানো হবে বোর্ডের কাছে। ৫৫ বছর পূর্ণ বা ২৫ বছর চাকরি হলেই হতে পারে স্বেচ্ছাবসর। খসড়ায় রাখা হয়েছে এই প্রস্তাব, খবর পিটিআই সূত্রে। 'ভেঙে পড়া অর্থনীতিতে নিষ্ঠুর সিদ্ধান্ত', ট্যুইট চিদম্বরমের।

একটি খসড়া প্রস্তাব তৈরি করা হয়েছে। এখনও কোনও সার্কুলাস জারি করা হয়নি। যাদের বয়স ৫৫ পেরিয়ে গেছে অথবা যাঁরা ২৫ বছর ধরে চাকরি করছেন তাদের সরিয়ে দেওয়ার পরিকল্পনা। তাদের যা বেতন পাওয়া বাকি আছে তাদের ৫০% দিয়ে দেওয়া হবে। পাশাপাশি গ্রাচুইটি, পেনশন, মেডিক্যাল বেনিফিট সব থাকবে। এরফলে এসবিআই-র ২,০১৭০ কোটি ৮৫ লক্ষ টাকা বাঁচানো যাবে। গত কয়েক মাসে ব্যাঙ্কের হাল বিশেষ ভালো নয়। তাই এই সিদ্ধান্ত। ডিসেম্বরের দিকে এটি কার্যকর হতে পারে। আরও পড়ুন, মুম্বইতে আসছেন কঙ্গনা, অভিনেত্রীর জন্য ওয়াই প্লাস ক্যাটেগরির নিরাপত্তার বন্দোবস্ত স্বরাষ্ট্র মন্ত্রকের

পিটিআই জানিয়েছে, প্রস্তাবিত প্রকল্পটির নাম ‘সেকেন্ড ইনিংস ট্যাপ ভিআরএস-২০২০’ ৷ এই প্রকল্পে যে সকল কর্মীরা নিজেদের কর্মদক্ষতার শীর্ষে নেই, বা যাঁরা কর্ম জীবনের শেষ পর্যায়ে পৌঁছে গিয়েছেন, এই প্রকল্পে তাঁরা সম্মানের সঙ্গে চাকরি ছাড়ার সুযোগ পাবেন কর্মীরা৷ এছাড়াও কর্মীদের কোনও ব্যক্তিগত সমস্যা থাকতে পারে বা ব্যাঙ্কের বাইরে অন্য কোনও ব্যক্তিগত-পেশাদারি জীবন কাটাতেও চাইলে এবার সেই সুযোগ মিলবে।