SBI Reduces Interest Rate: স্বল্পমেয়াদী আমানতে আরও একবার সুদের হার কমাল এসবিআই, কমে হল ৪.৯ শতাংশ
এসবিআই(Photo Credits: File Photo)

স্বল্পমেয়াদী আমানতে (Short Time Investment) ফের সুদ কমাল (Interest Rate) স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)। ১ থেকে ২ বছর মেয়াদের আমানতে কমল সুদ। সুদের হার কমল ০.২ শতাংশ। যার ফলে সাধারণের জন্য ৫.১ শতাংশ থেকে কমে হল ৪.৯ শতাংশ। চারদিন আগেই নতুন সুদের হার কার্যকর করেছে এসবিআই। সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, সিনিয়র সিটিজেনশিপের জন্য ৫.৬ শতাংশ থেকে কমিয়ে করা হল ৫.৪ শতাংশ। এর আগে মে মাসে প্রত্যেকটা টার্মেই সুদের হার কমিয়েছে দু'বার। এরপর সেপ্টেম্বর মাসে আবার কমল সুদের হার।

অর্থনীতিবিদের শৈবাল করে মতে, এসবিআই-তে যাতে মানুষ দীর্ঘমেয়াদি আমানত করেন। যারা ইনভেস্টমেন্টের জন্য ঋণ নিতে আসবেন সুদ কমে যাওয়ায় তাদের কম সুদ দিতে বলবে এসবিআই। তাই মানুষের মধ্যে ঋণের চাহিদা বাড়বে। তিনি আরও বলেন, চিন মহামারীর মধ্যেও সুদের হার কমায়নি। তাই এই সিদ্ধান্ত সঠিক কিনা তার মধ্যে দ্বিমত রয়েছে। আরও পড়ুন, প্রায় ৩০ হাজার কর্মীকে 'স্বেচ্ছাবসর' দেওয়ার পরিকল্পনা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার

এর আগে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সিদ্ধান্ত নেয় ৩০,১৯০ কর্মীর ‘স্বেচ্ছাবসর’ দেওয়ার পরিকল্পনা। স্বেচ্ছাবসরের খসড়া প্রস্তাব তৈরি করে। খসড়া প্রস্তাব অনুমোদনের জন্য পাঠানো হবে বোর্ডের কাছে। ৫৫ বছর পূর্ণ বা ২৫ বছর চাকরি হলেই হতে পারে স্বেচ্ছাবসর। খসড়ায় রাখা হয়েছে এই প্রস্তাব। প্রস্তাবিত প্রকল্পটির নাম ‘সেকেন্ড ইনিংস ট্যাপ ভিআরএস-২০২০’ ৷ বেহাল অর্থনীতির দুরাবস্থা ঠেকাতে এই সিদ্ধান্তগুলি নিচ্ছে এসবিআই।