SBI: এটিএম থেকে টাকা তোলার পদ্ধতি বদলাচ্ছে এসবিআই, জানুন বিস্তারিত
এসবিআই(Photo Credits: File Photo)

এটিএম থেকে টাকা তোলার নিয়ম বদলাচ্ছে স্টেট্ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank Of India)। এটিএমে (ATM) জালিয়াতি রুখতে এই বিশেষ পদক্ষেপ নিচ্ছে এসবিআই বলে জানা গেছে। তবে এটি শুধুমাত্র এসবিআই পরিষেবার গ্রাহকদের জন্যই প্রযোজ্য। গ্রাহকরা এটিএমে নিজেদের ডেবিট কার্ড পাঞ্চ করার পর স্ক্রিনে ওটিপি অপশন ফুটে উঠবে। সেই সময় ব্যাঙ্কে রেজিস্টার করা মোবাইল নম্বরে একটি ওটিপি যাবে। সেটি ওই মেশিনে পাঞ্চ করলে তবেই মিলবে টাকা তোলার অনুমতি। আগে দিনে মাত্র ১২ ঘণ্টা এই পরিষেবার সুযোগ মিলত। এবার ২৪ ঘণ্টাই এই পরিষেবা পাবেন গ্রাহকরা।

সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে, গ্রাহকদের নিরাপত্তার কথা ভেবেই মোটা অঙ্কের লেনদেনে এই বিশেষ নিয়ম চালু করা হয়েছে। যাতে ভুয়ো ফোন কলের মাধ্যমে এটিএমের পিন ও কার্ড হাতিয়ে নিলেও সহজে টাকা না তুলে নিতে পারবে না জালিয়াতরা। আরও পড়ুন, ভারতীয় ভূখণ্ডের কিছু অংশ পাকিস্তান নিজেদের ম্যাপে প্রদর্শন করায় এসসিওর বৈঠক থেকে বেরিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিল ভারত

এবার থেকে সেই ওটিপি ব্যবস্থার মাধ্যমে দিনভর সংশ্লিষ্ট ব্যাংকের এটিএম থেকে ১০ হাজারের বেশি টাকা তোলা যাবে। আগামী ১৮ সেপ্টেম্বর থেকে এটিএম লেনদেনে এই বদল আসছে, জানিয়েছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ। এটিএমের জালিয়াতি রুখতে এই পদক্ষেপ সফল হবে বলেই মনে করা হচ্ছে।