SP Lok Sabha Candiadate List : সবার আগে লোকসভা নির্বাচনে প্রার্থীদের নাম ঘোষণা অখিলেশ যাদবের, প্রথম দফার তালিকায় স্ত্রী ডিম্পলের নাম
Photo Credits: FB

লখনৌ, ৩০ জানুয়ারি: সবার আগে আসন্ন লোকসভা নির্বাচনের প্রার্থী তালিকা ঘোষণা করল সমাজবাদী পার্টি (Samajwadi Party)। উত্তরপ্রদেশের প্রধান বিরোধী দল রাজ্যের ১৬টি লোকসভা আসনে প্রার্থীদের নাম ঘোষণা করল। SP-র প্রথম দফায় প্রার্থী তালিকায় দলের প্রধান অখিলেশ যাদবের স্ত্রী ডিম্পল ও ভাই অক্ষয়ের নাম থাকলো। তবে ২০১৯ লোকসভা নির্বাচনে আজমগড় কেন্দ্র থেকে দাঁড়িয়ে জেতা অখিলেশের নাম প্রথম দফায় থাকলো না। বিধানসভা ভোটে জেতার পদ সাংসদ পদ ছেড়েছিলেন অখিলেশ।

উত্তরপ্রদেশে ৮০ টি লোকসভা আসনের মধ্যে ৬৫ টি-তে প্রার্থী দিতে পারে এসপি। বাকি ১৫ টি আসনের মধ্যে ১২ টি কংগ্রেস ও তিনটি রাষ্ট্রীয় লোক দল (RLD)-কে ছাড়তে চলেছে সমাজবাদী পার্টি। আসুন ভাগাভাগি নিয়ে এখনো কোনো সরকারি ঘোষণা হয়নি। তার আগেই প্রার্থীদের নাম ঘোষণা করল অখিলেশ যাদবের দল। আরও পড়ুন-'চব্বিশের লোকসভা নিয়ে ভয়ে রয়েছেন মোদী', কটাক্ষ লালু-কন্যা মিশার

শ্বশুর মুলায়ম সিং যাদবের কেন্দ্র মৈনপুরী ( Mainpuri Lok Sabha) থেকে লড়বেন ডিম্পল যাদব। মুলায়েমের মৃত্যুর পর সেখান থেকে উপনির্বাচনে জিতেছিলেন ডিম্পল। অখিলেশের কাকার ছেলে অক্ষয় যাদব লড়ছেন ফিরোজাবাদ থেকে। ২০১৪ লোকসভা নির্বাচনে অক্ষয় যাদব এই কেন্দ্র থেকে জিতে সংসদ হয়েছিলেন। তবে ২০১৯ এ তিনি হেরে যান বিজেপির বিরুদ্ধে কাকা শিবলাল যাদব নির্দল প্রার্থী হয়ে দাঁড়িয়ে ভালো ভোট কাটায়।

কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এর লখনৌ কেন্দ্রে সমাজবাদী পার্টি প্রার্থী করল রবিদাস মে হো রুদ্রাকে। প্রথম দফার প্রার্থী তালিকায় নাম থাকলো না অখিলেশ যাদবের। গতবার বিএসপির জেতা কেন্দ্র আম্বেদকার নগরে অখিলেশ প্রার্থী করলেন লাল জি ভার্মাকে।

সমাজবাদী পার্টি দেশের প্রথম রাজনৈতিক দল হিসেবে ২০২৪ লোকসভা নির্বাচনের প্রার্থী তালিকা ঘোষণা করল। কংগ্রেসের সঙ্গে জোট করে এবার লোকসভায় লড়বে অখিলেশ যাদবের দল। শোনা যাচ্ছে কংগ্রেসকে ১২টি আসনে ছেড়েছেন। গত লোকসভা নির্বাচনে মায়াবতীর বিএসপির সঙ্গে জোট করে লড়ে, ভরাডুবি হয় সমাজবাদী পার্টির।

২০১৯ লোকসভা নির্বাচনে সমাজবাদী পার্টি মাত্র ৫টি আসনে জয় পেয়েছিল। এবার বিজেপিকে দেশের ক্ষমতায় আসা থেকে রুখতে হলে উত্তরপ্রদেশে সমাজবাদী পার্টিকে ভালো ফল করতেই হবে।