Festival bonanza For Central Govt Employees: উৎসবের আগে কেন্দ্রীয় কর্মচারীদের জন্য সুদমুক্ত অগ্রিম ১০ হাজার টাকা ও এলটিসি ক্যাশ ভাউচারের মতো প্রকল্পের ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের
নির্মলা সীতারমন File Image | (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১২ অক্টোবর: সোমবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী (FM) নির্মলা সীতারমন (Nirmala Sitharaman) কেন্দ্রের নতুন অর্থনৈতিক পুনর্গঠনের জন্য কনজিউমার স্পেন্ডিং অর্থাৎ ভোক্তা ব্যয়েকে তুলতে এবং দেশের জিডিপিকে বাড়ানোর জন্য দুটি প্রকল্পের ঘোষণা করেছেন। এমনকি রাজ্যগুলির মূলধন ব্যয় বৃদ্ধির জন্য তিনি আরও একটি পদক্ষেপের ঘোষণা করেছেন।

কনজিউমার স্পেন্ডিং অর্থাৎ ভোক্তা ব্যয় বাড়াতে অর্থমন্ত্রী প্রাথমিকভাবে কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের জন্য দুটি প্রকল্প- এলটিসি ক্যাশ ভাউচার স্কিম এবং স্পেশাল ফেস্টিভ্যাল অ্যাডভান্স স্কিম-এই দুটির কথাই ঘোষণা করেন। তিনি বলেন,“উপস্থাপিত প্রস্তাবগুলি এমনভাবে সাজানো হয়েছে যাতে তারা ফ্রন্টলোডিং/ কিছু অফসেটের পরিবর্তন সহ ব্যয়কে কিছুটা এগিয়ে নিয়ে গিয়ে চাহিদা বাড়াতে পারে। অন্যগুলি জিডিপি বাড়ার সঙ্গে সরাসরি যুক্ত রয়েছে"। আরও পড়ুন, শারীরিক অবস্থার অবনতি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের, দেওয়া হতে পারে ভেন্টিলেশনে

এলটিসি ক্যাশ ভাউচার স্কিমের আওতায় সরকারি কর্মচারীরা নগদ অর্থ নিতে পারবেন, এনক্যাশমেন্ট ছাড়ার পাশাপাশি টিকিটের ভাড়া তিনগুণ, এমন জিনিস যার জিএসটি ১২ শতাংশ বা তার বেশি। তিনি আরও বলেন, কেবল ডিজিটাল লেনদেনের অনুমতি দেওয়া হবে এবং একটি জিএসটি চালান তৈরি করতে হবে।

এর থেকে এলটিসি দাবি করার যোগ্য প্রার্থী কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ভ্রমণ ব্যয়ের পরিবর্তে ছুটি এনক্যাশমেন্ট সুবিধা পাবেন। এরপর তারা প্রয়োজন মত সেই অর্থ ব্যয় করতে পারবেন। "যদি কেন্দ্রীয় সরকারের কর্মচারীরা এই সুবিধা নেন, তবে এর জন্য প্রায় ৫৬৭৫ কোটি টাকা ব্যয় হবে। পিএসবি এবং পিএসইউয়ের কর্মচারীরা এই সুবিধাটি পাবেন এবং পিএসবি এবং পিএসইউগুলির জন্য ব্যয় হবে ১,৯০০ কোটি টাকা", বলে জানিয়েছেন নির্মলা সীতারমন।

কেন্দ্রীয় সরকারি কর্মীদের ব্যয় বৃদ্ধির লক্ষ্যে তিনি বিশেষ উত্সব অ্যাডভান্স প্রকল্পও ঘোষণা করেন। বিশেষ উত্সব অ্যাডভান্স স্কিম সম্পর্কে বিশদ বিবরণ দিয়ে নির্মলা সীতারমন বলেন, এটি ২০২১ সালের ৩১ শে মার্চ পর্যন্ত পাওয়া যাবে। কেন্দ্রীয় সরকার কর্মীদের প্রিপেইড রুপে কার্ড হিসাবে এই অর্থ দেওয়া হবে। যে পরিমাণ অর্থ দেওয়া হবে তা হ'ল ১০,০০০ কোটি। "ফেস্টিভ বোনানজার আওতায় ১০,০০০ টাকার সুদমুক্ত অর্থ ১০ কিস্তিতে ফেরত দিতে হবে", বলে জানান অর্থমন্ত্রী।