Republic Day 2020 Greetings: ভারতের ৭১-তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে টুইটে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ থেকে মমতা ব্যানার্জি
নরেন্দ্র মোদি, রামনাথ কোবিন্দ, মমতা ব্যানার্জি (Picture Credits: PTI)

কলকাতা, ২৬ জানুয়ারি: ভারতের ৭১-তম প্রজাতন্ত্র দিবস (71st Republic Day) উপলক্ষে শুভেচ্ছা (Greetings) জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, মমতা ব্যানার্জিও। প্র্যা সকল রাজনৈতিক ব্যক্তিরা শুভেচ্ছা জানিয়েছেন। এর পাশাপাশি দেশের অন্যতম সর্বোচ্চ নাগরিক সম্মান পদ্মবিভূষণ সম্মানে সম্মানিত করা হবে প্রয়াত প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী জর্জ ফার্নান্ডেজ, প্রয়াত কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি এবং প্রয়াত বিদেশমন্ত্রী সুষমা স্বরাজকে। শনিবার প্রজাতন্ত্র দিবসের প্রাক সন্ধ্যায় এই ঘোষণা করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। জনজীবনে বিশিষ্ট ভূমিকার জন্য তাঁদের এই সম্মান দেওয়া হবে। যার ফলে আরও বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠল আজকের দিন।

প্রজাতন্ত্র দিবস ২০২০-র অতিথি হিসেবে উপস্থিত হয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো (Brazil President Jair Bolsonaro)। নরেন্দ্র মোদি (PM Narendra Modi) আজ সকালে টুইট (Tweet) করে তিনি লেখেন,"সকল দেশবাসীকে জানাই গণতন্ত্র দিবসের শুভেচ্ছা। জয় হিন্দ।" আরও পড়ুন, ভারতবর্ষের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে গোটা দেশের সংস্কৃতি ফুটে উঠল গুগল ডুডলের লোগোয়

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (President Ramnath Kovind) দেশ, বিদেশে অবস্থিত সকল ভারতীয়কে প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা জানান। এছাড়াও দেশবাসীর কল্যাণের বার্তাও দেন।

আজ সকালে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও (CM Mamata Banerjee) প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা জানিয়ে লেখেন,"আসুন আমরা আমাদের সংবিধান রক্ষার প্রতিশ্রুতি রাখি এবং সংবিধানে উল্লিখিত সার্বভৌম, সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক, প্রজাতন্ত্র, ন্যায়বিচার, স্বাধীনতা, সাম্যতা এবং ভ্রাতৃত্বের নীতিগুলি মেনে চলি।"

আজ দিল্লির রাজপথে, লালকেল্লা ছাড়াও দেশজুড়ে প্রতিটি রাজ্যে পালিত হচ্ছে প্রজাতন্ত্র দিবস। কলকাতায় রেড রোডেও শুরু হয়ে গেছে প্রজাতন্ত্র দিবস উদযাপন। হবে প্যারেড, সাংস্কৃতিক অনুষ্ঠান। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি নিজে পতাকা উত্তোলন করবেন। অন্যদিকে রাজধানীতেও রাজকীয়ভাবে পালন হচ্ছে গণতন্ত্র দিবস। পশ্চিমবঙ্গ থেকে থাকবে শ্যামাপ্রসাদ মুখার্জি পোর্ট ট্রাস্টের ট্যাবলো।