Agnipath Scheme: অগ্নিপথ প্রকল্পের অধীনে ভারতীয় বায়ুসেনায় নিয়োগ প্রক্রিয়া শুরু ২৪ জুন থেকে

নতুন দিল্লি, ১৭ জুন: অগ্নিপথ প্রকল্পের (Agnipath Scheme) অধীনে ভারতীয় বায়ুসেনায় (Indian Air Force) নিয়োগ প্রক্রিয়া ২৪ জুন থেকে শুরু হবে। আজ একথা জানিয়ে দিলেন বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরী (Air Chief Marshal VR Chaudhari)। তিনি বলেছেন, "এটা ঘোষণা করতে পেরে খুশি যে বয়সের ঊর্ধ্ব সীমা সংশোধন করে ২৩ বছর করা হয়েছে৷ এতে যুবকরা উপকৃত হবেন।"

মঙ্গলবার কেন্দ্রীয় মন্ত্রিসভা অস্থায়ী ভিত্তিতে সশস্ত্র বাহিনীতে চাকরির জন্য অগ্নিপথ নিয়োগ প্রকল্প অনুমোদন করেছে। এই প্রকল্পে সাড়ে ১৭ থেকে ২১ বছরের যুবক-যুবতীরা চার বছরের জন্য চুক্তির ভিত্তিতে সশস্ত্র বাহিনীর তিন শাখায় (স্থল, নৌ এবং বায়ুসেনা) যোগ দিতে পারবেন। তাঁদের বলা হবে ‘অগ্নিবীর’। সেনায় শূন্যপদ ও যোগ্যতার ভিত্তিতে চতুর্থ বছরের শেষে সেই ব্যাচের সর্বাধিক ২৫ শতাংশ অগ্নিবীরকে সেনায় ধরে রাখা হবে। বাকিদের এককালীন প্রায় ১২ লক্ষ তহবিল দিয়ে পাঠানো হবে অবসরে। চার বছরের মেয়াদ শেষে কোনও পেনশন থাকবে না। অগ্নিবীর ট্রেনিংয় থাকা সেনাকে একটি বিশেষ শংসাপত্র দেওয়া হবে। সময় শেষ হওয়ার পরে এই অগ্নিবীররা রাজ্য সরকারের পুলিশ ও সহযোগী বাহিনীতে অন্তর্ভুক্ত হতে পারেন।

শুনুন বায়ুসেনা প্রধানের বক্তব্য:

প্রকল্প নিয়ে বিক্ষোভের মধ্যে বয়সের সর্বোচ্চ সীমা শুধুমাত্র প্রথমবারের জন্যই বাড়ানো হয়েছে। যেহেতু গত ২ বছর নিয়োগ হয়নি বলে প্রথমবারের জন্য 'অগ্নিপথ' প্রকল্পের আওতায় বয়সের সর্বোচ্চ সীমায় ছাড় দেওয়া হচ্ছে। ২০২২ সালে অগ্নিবীর নিয়োগের ক্ষেত্রে প্রার্থীদের বয়সের সর্বোচ্চ সীমা ২১ থেকে বাড়িয়ে ২৩ করা হয়েছে। এই বিষয়ে গতকালই বিজ্ঞপ্তি জারি করেছে প্রতিরক্ষা মন্ত্রক।