Ram Temple: ভূমি পুজোর আগেই করোনার থাবা, সংক্রামিত রাম মন্দিরের সহকারী পুরোহিত-সহ ১৭ জন
প্রতীকী ছবি (Photo Credits: IANS|Representational Image)

অযোধ্যা, ৩০ জুলাই: আগামী ৫ আগস্ট অযোধ্যায় রাম মন্দিরের (Ram Temple) ভিত্তিপ্রস্তর স্থাপনকে কেন্দ্র করে দেশজুড়ে সাজ সাজ রব শুরু হয়েছে। বিশ্ব হিন্দু পরিষদের নেতৃত্ব ও কর্মী সমর্থকদের মধ্যে সবথেকে বেশি উৎসাহ লক্ষ্য করা যাচ্ছে। আজই ভূমি পুজোর জন্য সঙ্গমের পবিত্র জল ও মাটি পৌঁছেছে অযোধ্যায়। এদিকে এর মধ্যেই করোনার করাল গ্রাসে রাম মন্দিরের প্রধান পুরোহিতের সহকারী। বৃহস্পতিবার এই খবর প্রকাশ্যে এসেছে। আক্রান্ত ব্যক্তির নাম প্রদীপ দাস। শুধু তিনিই নন, কোভিড-১৯ পজিটিভ রাম জন্মভূমি কমপ্লেক্সের নিরাপত্তার দায়িত্বে থাকা ১৬ জন পুলিশকর্মীও। এই ভিত্তিপ্রস্তর অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আমন্ত্রণ জানানো হয়েছে।

আশা করা হচ্ছে, নরেন্দ্র মোদি ছাড়াও ৫ তারিখ অযোধ্যায় উপস্থিত থাকবেন অন্তত ৫০ জন ভিআইপি। আগেই ট্রাস্টের তরফে জানানো হয়েছিল যে ভূমি পুজোর দিন অতিথি অভ্যাগত, স্থানীয় বাসিন্দা, মন্দিরের পুরোহিত ও তাঁর সহচররা এবং ভিএইচপি-র কর্মী সদস্যদের মিলিয়ে মোট ২০০ জন উপস্থিত থাকবেন। সেদিন ওই জমায়েতে লকডাউন সম্পর্কিত যাবতীয় নীতি মেনে চলা হবে। এবং সামাজিক দূরত্ব বজায় রাখার নিয়মটি কঠোরভাবে পালনের আশ্বাস দিয়েছেন ট্রাস্টিরা। ইতিমধ্যেই জোরকদমে প্রস্তুতি চলছে রামমন্দির চত্বরে। প্রধানমন্ত্রীর জন্য মন্দিরের ৩ কিলোমিটার দূরে বানানো হয়েছে হেলিপ্যাড। সেখানেই চপারে করে এসে নামবেন প্রধানমন্ত্রী। তারপর সড়কপথে যাবেন মন্দিরে। সে কারণে রাতারাতি চওড়া করা হয়েছে সম্পূর্ণ ৩ কিলোমিটার রাস্তাটিও। রাস্তার ধারে পাঁচিলে আঁকা হয়েছে বিভিন্ন ছবি। অযোধ্যাবাসীর জন্য শহরের বিভিন্ন অংশে বসানো হয়েছে বিশাল স্ক্রিন। সেখানে লাইভ অনুষ্ঠান দেখা যাবে। আরও পড়ুন- Prasenjit Chatterjee: বক্স অফিস সফল বাণিজ্যিক ছবির উপার্জনেই চলে প্যারালাল সিনেমার এক্সপেরিমেন্ট, বললেন প্রসেনজিৎ চ্যাটার্জি

অন্যদিকে প্রধান পুরোহিতের সহকারী ও ১৬ জন পুলিশকর্মীর করোনা আক্রান্তের খবরে এখনই অনুষ্ঠান স্থগিতের প্রসঙ্গ উঠছে না বলে জানা গিয়েছে। এদিকে করোনা বিপর্যয়ের মধ্যে এমন উৎসব করে রাম মন্দিরের ভূমি পুজো হোক তা অনেকেই চাইছেন না। সেখানে প্রধানমন্ত্রীর উপস্থিতির প্রসঙ্গ নিয়েও প্রশ্ন উঠেছে নানা মহলে।