Jagdeep Dhankhar: রাজ্যসভায় স্পিকার ধনখড়ের সঙ্গে সম্মুখ সমরে তৃণমূল সাংসদরা, সাগরিকাকে আক্রমণ করতেই পাল্টা ডেরেকদের, দেখুন ভিডিয়ো
Jagdeep Dhankhar (Photo Credit: Twitter)

বিবাদটা পুরনো। মঞ্চ আর ভূমিকাটা শুধু আলাদা। রাজ্যসভায় স্পিকার জগদীপ ধনখড়ের (Jagdeep Dhankhar) সঙ্গে তৃণমূল (TMC) সাংসদদের সরাসরি বিবাদ শুরু হয়ে গেল। শুক্রবার রাজ্যসভায় শৃঙ্খলাভঙ্গের অভিযোগ তুলে ধনখড় ছেড়ে কথা বললেন না তৃণমূলের সাংসদ সাগরিকা ঘোষ (Sagarika Ghose)-কে। পাল্টা ধনখড়কে সরাসরি আক্রমণ করে বসলেন ডেরেক ও'ব্রায়েন, সাকেত গোখেল। দেশের উপরাষ্ট্রপতি ধনখড়ের বাংলার রাজ্যপালের সময়কালে তৃণমূলের নেতা-মন্ত্রীদের আক্রমণ-পাল্টা আক্রমণের সেই স্মৃতি সামনে চলে এল।

রাজ্যসভার স্পিকার হিসেবে থাকা জগদীপ ধনখড় তৃণমূলের সাংসদ সাগরিকা ঘোষের বিরুদ্ধে হাউসে বিশৃঙ্খলার অভিযোগ তুলে বলেন," আপনি কী এইসব করতে হাউসে আসেন!" সেটা শুনে স্পিকার ধনখড়-কে সরাসরি আক্রমণ করে সাকেত গোখেল বলেন, "আপনি ক্রমশ আপনার নিজের কাছেই বিরক্তির কারণ হয়ে উঠেছেন।" এর পরেই রাজ্যসভার তৃণমূলের সবচেয়ে অভিজ্ঞ সাংসদ ডেরেক ও'ব্রায়েন বলে ওঠেন, "আপনি ওদের পরিচালক হয়ে উঠেছেন।"

দেখুন ভিডিয়ো

বাংলার প্রাক্তন রাজ্যপাল ধনখড়ের সঙ্গে তৃণমূলের জনপ্রতিনিধিদের অম্ল মধুর সম্পর্কটা বেশ পুরনো। রাজ্য বনাম রাজ্যপাল বিবাদটা জগদীপ ধনখড়ের আমলে তুঙ্গে উঠেছিল। দিদির সরকারকে তোপের পর তোপ দাগা ধনখড় রাজ্যপালের পদে থাকলেও তৃণমূল নেতারা তাঁকে সরাসরি বিজেপির এজেন্ট বলতেন। আচমকাই ধনখড়কে উপরাষ্ট্রপতি পদে বসান মোদী-শাহ-রা। নিয়ম হল, দেশের উপরাষ্ট্রপতি রাজ্যসভার স্পিকার পদে বসেন। আর রাজ্যসভার স্পিকার হওয়ার পর থেকে ধনখড় বনাম তৃণমূল চলছেই।

ওদিকে, লোকসভার স্পিকার ওম বিড়াল দ্বিতীয়বার দায়িত্বে আসার পরই বিরোধীরা তার বিরুদ্ধে কণ্ঠস্বররোধের অভিযোগ তুলছেন।