'নোবেলজয়ী অভিজিৎ ব্যানার্জি বামঘেঁষা, ন্যায় প্রকল্পের অনেক গুণগান করেছিলেন', বললেন কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েল
পীযূষ গোয়েল ও অর্থনীতিবিদ অভিজিৎ ব্যানার্জি (Photo Credit: PTI/Twitter)

পুনে, ১৮ অক্টোবর: অর্থনীতিতে নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক ব্যানার্জিকে অভিনন্কদন জানিয়েও কটাক্ষ করতে ছাড়লেন না রেলমন্ত্রী পীযূষ গোয়েল। কেন্দ্রীয় মন্ত্রী (Union Minister for Railways) পীযূষ গোয়েল শুক্রবার অর্থনীতিতে নোবেলজয়ী (Nobel Laureate) অভিজিৎ ব্যানার্জিকে (Abhijit Banerjee) অভিনন্দন জানিয়ে নিজের টুইটার হ্যান্ডেলে পোস্ট করেন। পাশাপাশি টুইটে অভিজিৎ ব্যানার্জির ভাবধারা নিয়ে আঙ্গুল তুলে দাবি করেন নোবেলজয়ী বামঘেঁষা। নোবেলজয়ী অভিজিৎ ব্যানার্জি কংগ্রেসের (Congress) NYAY স্কিমকে সমর্থন জানিয়েছিলেন। পীযূষ গোয়েলের দাবি, ভারতবাসী এই স্কিমটি বাতিল করেছেন।

কেন্দ্রীয় মন্ত্রীর পুনেতে দেওয়া সাংবাদিক বৈঠকে বলেন, "নোবেল জয় করার জন্য আমি অভিজিৎ ব্যানার্জিকে অভিনন্দন জানাই। আমরা সবাই জানি তিনি বামঘেঁষা ভাবধারায় বিশ্বাসী। তিনি কংগ্রেসের NYAY স্কিমকে সমর্থন করেছিলেন। কিন্তু ভারতবাসী এই মতাদর্শকে গ্রহণ করেনি।" নোবেল জয়ের ২ দিন পর তাঁর তরফ থেকে নোবেলজয়ী অভিজিৎ মুখার্জির জন্য টুইট করেন। আরও পড়ুন,  যোগীর রাজ্যের কলেজ বিশ্ববিদ্যালয়ে পড়ুয়াদের মোবাইল ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা জারি, কেন জানেন?

দীর্ঘ তেরো বছর পর ফের নোবেল (Nobel Prize) জয় করেন এক বাঙালি (Bangali)। অর্থশাস্ত্রে (Economics) বিশ্বসেরা হন অর্থনীতিবিদ অভিজিৎ ব্যানার্জি (Abhijit Banerjee)। তার সঙ্গেই যৌথভাবে এই সম্মান ভাগ করে নিয়েছেন তাঁর স্ত্রী এসথার ডাফলো (Esther Duflo) এবং মাইকেল ক্রেমার (Michael Kremer)।

নোবেল জয়ের পর MIT-র এক সাংবাদিক বৈঠকে বিজেপি সরকারের পর ভারতের অর্থনীতি তলানিতে নেমে গিয়েছে বলে জানান অর্থনীতিবিদ অভিজিৎ ব্যানার্জি। এর আগেও তিনি বিজেপি সরকারের আনা বিমুদ্রাকরণ নিয়ে সমালোচনা করেন। দেশের অর্থনীতির হাল ফেরাতে হলে কৃষি, দারিদ্রতার দিকে নজর দেওয়া বেশি জরুরি বলেও জানান তিনি।