যোগীর রাজ্যের কলেজ বিশ্ববিদ্যালয়ে পড়ুয়াদের মোবাইল ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা জারি, কেন জানেন?
যোগী আদিত্যনাথ (Photo Credit: ANI)

লখনউ, ১৮ অক্টোবর: যোগী সরকারের (Yogi Adityanath government) নয়া ফতোয়া, রাজ্যের কলেজ বিশ্ববিদ্যালয়ে (colleges and universities) মোবাইল ফোনের ব্যবহার নিষিদ্ধ (ban) করা হল। এই মর্মে উত্তরপ্রদেশের উচ্চশিক্ষা দপ্তর থেকে একটি নির্দেশিকাও প্রকাশ করা হয়েছে। নির্দেশিকায় স্পষ্ট করে বলা হয়েছে, কলেজ ও বিশ্ববিদ্যালয় চত্বরে মোবাইল ফোনের ব্যবহার কঠোরভাবে নিষিদ্ধ। খুব শিগগির এই নির্দেশিকা বলবৎ হতে চলেছে। একবার বলবৎ হয়ে গেলেই পড়ুায়ারা আর কলেজ ও বিশ্ববিদ্যালয় চত্বরে মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। তবে পড়ুয়ারাই শুধু নয় এই নির্দেশিকার আওতায় পড়তে চলেছে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকারাও। মূলত রাজ্যের কলেজ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সুন্দর পরিবেশ বজায় রাখতেই শিক্ষা দপ্তর এই সিদ্ধান্ত নিয়েছে বলে খবর।

জানা গিয়েছে, সরকারি তরফে বিবিধ পর্যবেক্ষণের পরেই এহেন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেখা গিয়েছে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া থেকে শিক্ষকদের প্রায় প্রত্যেকেই কলেজের মূল্যবান সময় এই মোবাইল ফোনের পিছনেই খরচ করে ফেলেন। বলাবাহুল্য, নিজের সরকারি সমস্ত বৈঠক থেকে শুরু করে মন্ত্রিসভার বৈঠকেও মোবাইল ফোনের ব্যবহার ইতিমধ্যেই নিষিদ্ধ করেছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। মূলত গুরুত্বপূর্ণ বৈঠক চলাকালীন কয়েকজন মন্ত্রীকে মন দিয়ে মেসেজ পড়তে ও হোয়াটসঅ্যাপ পড়তে দেখা যাওয়ার পরই এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে খবর। আরও পড়ুন-INX Media Case:আইএনএক্স মিডিয়া মামলায় পি চিদাম্বরমের বিরুদ্ধে সিবিআই-এর চার্জশিট পেশ, তালিকায় ছেলে কার্তির সঙ্গে ইন্দ্রাণী ও পিটার মুখার্জি

এই ঘটনার পর এখনও পর্যন্ত যোগী আদিত্যনাথের সরকারের এত বড় সিদ্ধান্ত নিয়ে মুখ খুলতে দেখা যায়নি। পড়ুয়ারাও সোশ্যাল মিডিয়ায় সরব হয়নি। শিক্ষকরা বা বিরোধীরাও এখনও এনিয়ে টুঁ শব্দটি করেনি।