Rahul Gandhi:গরিবের নয় স্যুট বুটের প্রধানমন্ত্রী, সাধারণ বাজেটের আগে নরেন্দ্র মোদিকে কটাক্ষ রাহুল গান্ধীর
রাহুল গান্ধী ও নরেন্দ্র মোদি (Photo Credits: PTI

নতুন দিল্লি, ১০ জানুয়ারি:  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) সঙ্গে তাঁর দ্বৈরথের শেষ নেই। কখনও পোশাক নিয়ে কখনও ভাষণ নিয়ে, কিছু না কিছু লেগেই আছে। এবার বাজেট নিয়ে প্রধানমন্ত্রীকে কটাক্ষ করতে ছাড়লেন না রাহুল গান্ধী(Rahul Gandhi)। টুইটবার্তায় রাহুল বলেন, মোদি সরকারের বাজেট শুধু বড়লোকদের জন্য। শুধু ধনীদেরই বাজেট সংক্রান্ত আলোচনায় ডাকেন প্রধানমন্ত্রী। এদিন নিজের টুইটারে হ্যান্ডেলে মোদির বাজেট বৈঠকের একটি ছবি পোস্ট করেছেন রাহুল তাতে দেখা যাচ্ছে, প্রধানমন্ত্রী দেশের নামী শিল্পপতিদের সঙ্গে বৈঠকে বসেছেন। এবং বৈঠক শেষে ক্যামেরায় পোজও দিয়েছেন তাঁরা। মোদির সেই বৈঠকে টাটা, আম্বানি, আদানি থেকে বিড়লা পর্যন্ত সকলেই উপস্থিত।

দ্বিতীয় মোদি সরকারের সাধারণ বাজেট পেশ হতে চলেছে আগামী ১ ফেব্রুয়ারি। তার আগে দেশের আর্থিক হাল ফেরাতে গত কয়েকদিনে অনেক অর্থনীতিবিদ, শীর্ষস্তরের শিল্পপতি, বিনিয়োগকারী, কৃষি বিশেষজ্ঞদের সঙ্গে পরপর ১২টি বৈঠক করেছেন প্রধানমন্ত্রী। গতকালের বৈঠকও ছিল খুবই প্রাসঙ্গিক। কারণ বাজেট পেশের আগেই বিশ্ব ব‌্যাংকের পক্ষ থেকে আর্থিক পূর্বাভাস দেওয়া হয়েছে, চলতি আর্থিক বছরে দেশের আর্থিক বৃদ্ধি গত ১১ বছরের মধ্যে সবচেয়ে কম হবে। ফলে সবার নজর রয়েছে, অর্থনীতিকে প্রধানমন্ত্রী চাঙ্গা করতে কি কি ব‌্যবস্থা নিচ্ছেন সেইদিকে। আরও পড়ুন-Gauri Lankesh Murder Case: সাংবাদিক গৌরী লঙ্কেশ হত্যায় নয়া মোড়, ধানবাদ থেকে গ্রেপ্তার ১

এদিন সেই বাজেট বৈঠকের ছবি পোস্ট করে রাহুলের দাবি, মোদি সরকারের এই বাজেট স্যুট-বুটের বাজেট। প্রধানমন্ত্রী শুধু নিজের পুঁজিবাদী বন্ধু এবং দেশের সবচেয়ে ধনী শিল্পপতিদের নিয়ে বাজেট সংক্রান্ত বৃহত্তম বৈঠকটি করছেন। দেশের কৃষক, ছাত্র, যুবসমাজ, মহিলা, সরকারি কর্মী, আধা সরকারি কর্মী, ছোট ব্যবসায়ী, এবং মধ্যবিত্ত করদাতাদের মতামতের কোনও গুরুত্বই নেই। উল্লেখ্য, নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি সরকারকে অনেক দিন আগেই স্যুট-বুটের সরকার বলে কটাক্ষ করেছিলেন রাহুল গান্ধী। কংগ্রেস নেতার দাবি, মোদি শুধু তাঁর শিল্পপতি বন্ধুদের কথা ভাবেন। দেশের দরিদ্র কৃষক সমাজ, ছোট ব্যবসায়ী তথা শ্রমিক শ্রেণির কথা একেবারেই ভাবেন না। বাজেটের আগে সেই সুর আরও চড়ালেন বিদায়ী কংগ্রেস সভাপতি।