Rahul Gandhi: 'করোনার লকডাউনকে অজুহাত করে শ্রমিকদের শোষণ করবেন না', টুইটে রাজ্যগুলির শ্রম আইন সংশোধনের কটাক্ষ রাহুল গান্ধীর
(Photo Credits: IANS)

নতুন দিল্লি, ১১ মে: কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi) সোমবার তীব্র নিন্দা করে জানিয়েছেন করোনাভাইরাস (Coronavirus) প্রাদুর্ভাবের কারণে লকডাউনের পর অর্থনৈতিক কর্মকাণ্ড জোরদার করার লক্ষ্যে শ্রম আইন সংশোধন (Labour Law Amendment) করা হচ্ছে অনেক রাজ্যেই। তিনি টুইট বার্তায় জানান, আমরা সকলেই করোনার সঙ্গে লড়ছি। এর মধ্যে আইনে সংশোধন এনে শ্রমিকদের শোষণ করা এবং তাদের কণ্ঠরোধ করা উচিত হচ্ছে না। অর্থনীতি চাঙ্গা করতে উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ এবং কর্ণাটক শ্রম আইন সংশোধন করার সিদ্ধান্ত নেওয়ার পর এই ঘটনার তীব্র নিন্দা করেন তিনি।

তিনি টুইটে লেখেন,"অনেক রাজ্য শ্রম আইন সংশোধন করছে। আমরা সকলে একসঙ্গে করোনার বিরুদ্ধে লড়াই করছি তবে শ্রমিকদের শোষণ, তাদের কণ্ঠকে দমন করতে এবং তাদের মানবাধিকারকে চূর্ণ করার এই সময় করা উচিত না। মৌলিক নীতিগুলির সঙ্গে কোনও আপস হতে পারে না।" যোগী আদিত্যনাথ সরকার উত্তর প্রদেশের বেশিরভাগ শ্রম আইন তিন বছরের জন্য স্থগিত করে একটি অধ্যাদেশ চূড়ান্ত করেছে। এই আইনে কারখানার মালিকদের একটি নির্দিষ্ট সীমা পর্যন্ত শ্রমিক নিয়োগ থেকে শাস্তিমূলক ব্যবস্থার মত নানা ক্ষমতা দেওয়া হয়েছে। আরও পড়ুন, বুকে ব্যথা, দিল্লির এইমসে ভর্তি প্রাক্তন প্রধানমন্ত্রী ডক্টর মনমোহন সিং

মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান শ্রম আইনেও বিস্তৃত পরিবর্তন আনার ঘোষণা দিয়েছেন। মধ্যপ্রদেশের কারখানাগুলিতে শিফটের সময় ৮ ঘণ্টা থেকে বাড়িয়ে ১২ ঘণ্টা পর্যন্ত বাড়ানো হয়েছে। কারখানার মালিকরা এখন শিফট নিয়ন্ত্রণ করতে সক্ষম হবেন। ৮ ঘণ্টার পর এটি শ্রমিকদের কাজ চালিয়ে যাওয়া ঐচ্ছিক হবে। একজন শ্রমিক সপ্তাহে ৭২ ঘন্টা অতিরিক্ত সময় কাজ করতে সক্ষম হবেন।

কর্ণাটক সরকার, মুখ্যমন্ত্রী বিএস ইয়েদিউরপ্পার নেতৃত্বে, ন্যূনতম মজুরি পরিচালিত শিথিল আইন বাতিল করছে। বর্তমান ওভারটাইম কর্মঘণ্টা প্রতি ত্রৈমাসিকে ৭২ ঘণ্টা থেকে বাড়িয়ে ১০০ ঘণ্টা করা হচ্ছে।