Dr Manmohan Singh: বুকে ব্যথা, দিল্লির এইমসে ভর্তি প্রাক্তন প্রধানমন্ত্রী ডক্টর মনমোহন সিং
ডক্টর মনমোহন সিং File image | (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ১১ মে: এবার বুকে ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি হলেন প্রাক্তন প্রধানমন্ত্রী তথা প্রবীণ কংগ্রেস নেতা ডক্টর মনমোহন সিং (Dr Manmohan Singh)। রবিবার রাতে হঠাৎ করে বুকে ব্যথা শুরু হলে মনমোহন সিংকে দিল্লির এইমসে ভর্তি করা হয়। হাসপাতালের হৃদরোগের বিভাগে প্রাক্তন প্রধানমন্ত্রীকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। ৮৭ বছরের মনমোহন সিং গত বেস কয়েক বছর ধরে হৃদরোগ জনিত সমস্যায় ভুগছেন। ক্ষমতা হাতবদলের পর থেকে সক্রিয় রাজনীতি থেকে নিজেকে সরিয়ে নিতে শুরু করেন মনমোহন সিং। বয়স বেড়ে যওয়ায় নানরকম শারীরিক সমস্যাও প্রকট হতে শুরু করলে ২০১৪-থেকে একপ্রকার প্রচ্ছন্নেই চলে যান তিনি।

তবে রাজ্যসভার সাংসদ পদে রয়েছেন তিনি। নিয়মিত সংসদের অধিবেশনেও উপস্থিত থাকেন। প্রাথমিকভাবে জানা গিয়েছে, এদিন রাত ৮টা ৪৫ মিনিট নাগাদ বর্ষীয়ান এই কংগ্রেস নেতাকে দিল্লি AIIMS-এর কার্ডিয়ো-থোরাসিক বিভাগে আনা হয়। সঙ্গে সঙ্গে তাঁকে ভর্তি নিয়ে নেওয়া হয়েছে। বর্তমানে তিনি চিকিৎসকদের পর্যবেক্ষণে আছেন। ICU নয়, প্রাক্তন প্রধানমন্ত্রীকে আপাতত হাসাপাতালের একটি ঘরে রাখা হয়েছে। তাঁর শারীরিক অবস্থার উপরে সর্বক্ষণ নজর রাখছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। আরও পড়ুন- Railways to Restart Passenger Services: মঙ্গলবার থেকে চলবে যাত্রাবাহী ট্রেন, ঘোষণা করল রেল; টিকিট মিলবে শুধুমাত্র Irctc.co.in-তে

২০০৪-১৪ এই দীর্ঘ সময় দেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলেছেন ডক্টর মনমোহন সিং। ১৯৯১ সাল থেকে কংগ্রেসের সঙ্গে আছেন তিনি। সেই সময় নরসিমহা রাও সরকারের অর্থমন্ত্রী ছিলেন ডক্টর মনমোহন সিং। সেই সময় চরম আর্থিক সংকটের মধ্যে দেশ। অর্থমন্ত্রী হিসেবে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে দেশের অর্থনীতিকে উজ্জীবিত করেন তিনি। ১৯৯৮ থেকে ২০০৪, রাজ্যসভা বিরোধী দলের নেতার ভূমিকা পালন করেছেন। প্রধানমন্ত্রীত্বের পাট চুকোলে মনমোহন সিং অর্তনীতি সম্পর্কিত সংসদীয় কমিটির প্রধান হন। নরেন্দ্র মোদির নোট বাতিলের সিদ্ধান্তের তিনিই প্রথম সমালোচক। ডক্টর মনমোহন সিং কেন্দ্রের এই সিদ্ধান্তকে সংগঠিত লুন্ঠন হিসেবে আখ্যায়িত করেছিলেন।