Induction Ceremony Of Rafale: আগামীকাল আনুষ্ঠানিকভাবে বায়ুসেনায় অন্তর্ভুক্ত হবে রাফাল যুদ্ধবিমান
রাফাল যুদ্ধবিমান (Photo: ANI)

নতুন দিল্লি, ৯ সেপ্টেম্বর: আগামীকাল ১০ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে প্রথম পাঁচটি রাফাল যুদ্ধবিমান (Rafale fighter aircraft) বায়ুসেনায় (IAF) অন্তর্ভুক্ত হবে। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। হরিয়ানার আম্বালা বিমানঘাঁটিতে হবে এই অনুষ্ঠান। প্রতিরক্ষা মন্ত্রকের কর্তারা জানিয়েছেন, আম্বালায় ওই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ফ্রান্সের সশস্ত্র বাহিনীর মন্ত্রী ফ্লোরেন্স পার্লে অনুষ্ঠানে প্রধান অতিথি।

২৯ জুলাই প্রথম পাঁচটি রাফাল ফ্রান্স থেকে ভারতে এসেছে। ভারতীয় বায়ুসেনা তখন জানিয়েছিল যে আনুষ্ঠানিক অনুষ্ঠানের পরে বিমানগুলিকে অন্তর্ভুক্ত করা হবে। আরও পড়ুন: Omar Abdullah: অক্টোবরের মধ্যেই শ্রীনগরের সরকারি আবাসন খালি করছেন, টুইটে জানালেন ওমর আবদুল্লা

২০১৬ সালে ফ্রান্সের সঙ্গে ৩৬টি রাফাল বিমান কেনার চুক্তি করে ভারত। চুক্তির চার বছর পর গতকাল ভারতের হাতে প্রথম ধাপের ৫টি রাফাল এসেছে। ১৯৯৭ সালে শেষবার রাশিয়ার থেকে সুখোই বিমান কিনেছিল ভারত। এই পাঁচটির মধ্যে তিনটি সিঙ্গেল-সিটেড এবং দুটি টুইন-সিটেড ট্রেনার বিমান রয়েছে। ফ্রান্স থেকে আসার পরেই পাইলটরা প্রশিক্ষণ নিচ্ছেন এবং লাদাখ অঞ্চলেও বিমান উড়েছে বলে খবর।