Narendra Modi: 'ক্ষমতা থাকলে বলুন পাকিস্তানের সকলকে নাগরিকত্ব দেব', কংগ্রেসকে চ্যালেঞ্জ ছুড়লেন নরেন্দ্র মোদি
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo Credits: Twitter@BJP)

বারহেইত, ১৭ ডিসেম্বর: ঝাড়খণ্ডের বারহেইতে (Barhait, Jharkhand) সভা করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। সভায় কংগ্রেসকে (Congress) চ্যালেঞ্জ (Challenged) ছুড়ে দেন, ক্ষমতা থাকলে বলুন পাকিস্তানের সকলকে (Pakistani Citizen) এদেশের  নাগরিকত্ব দেব। এভাবেই নাগরিকত্ব দেওয়ার ক্ষেত্রে সরাসরি পাকিস্তানের দিকে আঙ্গুল তোলেন প্রধানমন্ত্রী।

কিছুদিন আগেই সংশোধিত নাগরিকত্ব আইন (CAA) পাস হয়। তারপর থেকেই দেশজুড়ে হতে থাকে তীব্র বিক্ষোভ। প্রতিবাদের আগুনে ফেটে পড়ে গোটা দেশ। এরই মধ্যে ঝাড়খণ্ডে গিয়ে পাকিস্তানের দিকে সরাসরি আঙ্গুল তুললেন প্রধানমন্ত্রী। কংগ্রেস ও অন্যান্য বিরোধী দলদের চ্যালেঞ্জ ছুড়ে বলেছেন,"ক্ষমতা থাকলে বলুন পাকিস্তানিদের ভারতীয় নাগরিকত্ব দেব। তারপর সারা দেশ তাদের এজন্য মূল্য দিতে বাধ্য করবে।"

আরও পড়ুন, নাগরিকত্ব আইনের প্রতিবাদে জ্বলছে উত্তর-পূর্ব, নাগরিকদের সাবধানতা অবলম্বন করতে বলল অ্যামেরিকা, ব্রিটেন, কানাডা ও ফ্রান্স

তিনি আরও বলেন, কংগ্রেস এই আইনটি নিয়ে মিথ্যাপ্রচার করছে এবং ভয় দেখাচ্ছে। এই আইন ভারতের নাগরিকদের ওপর কোনোভাবে প্রভাব ফেলবে না। বরঞ্চ প্রতিবেশী দেশের নিপীড়িত মানুষগুলির জন্যই এই আইনটি তৈরী করা হয়েছে। কংগ্রেস ও কিছু দল মিলে রাজনৈতিক 'খিচুড়ি' বানাচ্ছে বলেও মন্তব্য করেন তিনি। কংগ্রেস দেশভাগ থেকে অনেক লাভের গুড় খেয়েছে, নিজের ভোটব্যাঙ্কের জন্য অনেক কাউকেই নাগরিকত্ব দিয়েছে বলেও মন্তব্য তাঁর।

সংশোধিত নাগরিকত্ব আইন অনুযায়ী, হিন্দু, খ্রিস্টান, শিখ, বৌদ্ধ এবং জোরোস্ট্রিয়ান সম্প্রদায়ের সদস্যরা, যারা পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশ থেকে ৩১ ডিসেম্বর, ২০১৪ পর্যন্ত এসেছেন এবং সেখানে ধর্মীয় নিপীড়নের মুখোমুখি হয়েছেন, তাদের অবৈধ অভিবাসী হিসাবে গণ্য করা হবে না এবং ভারতীয় নাগরিকত্ব প্রদান করা হবে।