Namaste Trump: উগ্র সন্ত্রাসবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াইয়ের ডাক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Photo Credits: ANI)

আহমেদাবাদ, ২৪ ফেব্রুয়ারি: সোমবার আহমেদাবাদের (Ahmedabad) মাটি ছোঁন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। বাণিজ্য চুক্তির অনিশ্চয়তা, সিএএ-এনআরসি অস্বস্তি নিয়েই তাঁর মুখোমুখি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। ট্রাম্পের জন্য এলাহি আয়োজন করা হয়েছে আগ্রা ও আহমেদাবাদে। যা নিয়ে সমালোচনার ঝড় অব্যাহত। আজ বেলা ১১টা ৪০ মিনিট নাগাদ সর্দার বল্লভভাই প্যাটেল বিমানবন্দরে অবতরণ করেন সস্ত্রীক ট্রাম্প। তারপর পৌঁছে যান সবরমতী আশ্রমে। তারপর কর্মসূচি অনুযায়ী মোতেরার স্টেডিয়াম উদ্বোধনে যান তাঁরা। যে মঞ্চে উপস্থিত রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে বিভিন্ন গন্য মান্য ব্যক্তিত্ব। ভরা মঞ্চেই মার্কিন প্রেসিডেন্টকে নিয়ে প্রশংসাবাক্য বলতে গিয়ে তিনি বলেন 'নমস্তে ট্রাম্প' (Namaste Trump)। হাততালিতে ফেটে পড়ে গোটা মঞ্চ।

উপস্থিত ছিলেন নরেন্দ্র মোদি-সহ অমিত শাহ। সেখানে পাকিস্তানের উগ্র সন্ত্রাসবাদ রুখতে দুইদেশ একসঙ্গে কাজ করার কথা জানান। পাকিস্তানের সীমান্তকে ব্যবহার করে সন্ত্রাস বন্ধে আমার প্রশাসন ইসলামাবাদের সঙ্গে আলোচনা করা হচ্ছে বলেও জানান তিনি। আমেরিকা বিশ্বের বৃহত্তম অস্ত্রপ্রস্তুতকারী দেশ হিসাবে উল্লেখ করেন তিনি। ভারতের সঙ্গে নিরাপত্তা ক্ষেত্রে মজবুত সম্পর্ক তৈরি করতে সব রকমের সামরিক সাহায্যের প্রতিশ্রুতি দেন তিনি। আমেরিকা এবং ভারত দুটি দেশেই বারবার সন্ত্রাসের কালো ছায়া এসে পড়ছে। আরও পড়ুন, মোতেরার মঞ্চ থেকে 'নমস্তে ট্রাম্প' বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

উভয় দেশই নাগরিকদের উগ্রইসলামী সন্ত্রাসবাদের হুমকির হাত থেকে রক্ষা করতে ঐক্যবদ্ধ। আমেরিকা প্রশাসনের অধীনে আইএসআইএসের রক্তপিপাসু খুনিদের ওপর আমেরিকান সামরিক বাহিনীর পূর্ণ ক্ষমতা প্রকাশ করেছি। আজ আইএসআইএসের জঙ্গিদের তারা বেশিরভাগ মেরে ফেলেছেন। সন্ত্রাসবাদী আল বাগদাদিকে মারতেও তারা সক্ষম হয়েছেন বলেও গর্বপ্রকাশ করেন। পাকিস্তানের সঙ্গে আমাদের খুব ভাল সম্পর্ক। এই প্রচেষ্টার জন্য আমরা পাকিস্তানের সঙ্গে বড় অগ্রগতির লক্ষণ দেখতে শুরু করেছি এবং আমরা দক্ষিণ এশিয়ার সমস্ত জাতির জন্য উত্তেজনা হ্রাস করেছি, বৃহত্তর স্থিতিশীলতা এবং সম্প্রীতির ভবিষ্যত গড়ে উঠবে আশাবাদী।