Pranab Mukherjee Passes Away at 84: প্রয়াত প্রণব মুখার্জি, শোকবার্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, রাহুল গান্ধী ও মমতা ব্যানার্জির
প্রণব মুখার্জি(Photo Credits: ANI)

নতুন দিল্লি, ৩১ অগস্ট: সোমবার বিকেলে দিল্লির আর্মি রিসার্চ ও রেফারাল হাসপাতালে ৮৪ বছর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ করলেন (Passes Away) প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি (Former President Pranab Mukherjee)। বেশ কিছুদিন লাইফ সাপোর্টে রাখা হয়েছিল তাঁকে। আজ সকালে তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়। ফুসফুসের সংক্রমণের জেরে সেপটিক শকে ছিলেন প্রাক্তন রাষ্ট্রপতি। রবিবার থেকে তাঁর শারীরিক অবস্থা খারাপ হতে থাকে। রক্তচাপও খুব কম হয়ে যায়। অবশেষে শেষ নিশ্বাস ত্যাগ করলেন তিনি। তাঁর পুত্র অভিজিৎ মুখার্জি টুইটে এই খবর জানান। বর্ষীয়ান নেতাকে হারিয়ে শোকস্তব্ধ রাজনৈতিক মহল সহ আপামর দেশবাসী।

প্রণব মুখার্জির প্রয়াণে টুইটে শোকবার্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। তিনি লেখেন-"ভারতরত্ন প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে শোক প্রকাশ করছে এনডিএ। তিনি আমাদের জাতির উন্নয়নের গতিপ্রকৃতিতে একটি অমোচনীয় চিহ্ন রেখে গেছেন। একজন পণ্ডিত, এক গৌরবময় রাজনীতিবিদ, তিনি রাজনৈতিক বর্ণালী জুড়ে এবং সমাজের সমস্ত অংশেই প্রশংসিত হন।" আরও পড়ুন, প্রয়াত প্রণব মুখার্জি, ভারতের রাজনীতিতে ফের নক্ষত্র পতন

তাঁর প্রয়াণে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ দুঃখপ্রকাশ করেন। তিনি টুইট করে লেখেন,-"প্রাক্তন রাষ্ট্রপতি শ্রী প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুর কথা শুনে হৃদয় হতবাক হয়ে গেল। তাঁর প্রয়াণে একটি যুগের সমাপ্তি। আমি শ্রী প্রণব মুখোপাধ্যায়ের পরিবার, বন্ধু এবং সকল দেশবাসীর প্রতি গভীর সমবেদনা জানাই।"

কংগ্রেস নেতা রাহুল গান্ধী তাঁর প্রয়াণে টুইট করে জানান,"অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি গোটা দেশ আমাদের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের প্রয়াণের সংবাদ পেয়েছে। আমিও দেশের সঙ্গে তাঁকে শ্রদ্ধা জানাচ্ছি। শোকসন্তপ্ত পরিবার ও বন্ধুদের প্রতি আমার গভীর সমবেদনা।"

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি প্রণব মুখার্জির প্রয়াণে গভীর শোকাহত। তিনি টুইট করে লেখেন- "গভীর দুঃখের সঙ্গে আমি এটি লিখছি। ভারতরত্ন প্রণব মুখোপাধ্যায় আমাদের ছেড়ে চলে গেলেন। একটি যুগের অবসান। কয়েক দশক ধরে তিনি ছিলেন একজন পিতৃসম ব্যক্তিত্ব। সাংসদ হিসেবে আমার প্রথম জয় থেকে আমার সিনিয়র মন্ত্রিসভার সহকর্মী হওয়া পর্যন্ত, আমি মুখ্যমন্ত্রী থাকাকালীন তার রাষ্ট্রপতি হওয়া পর্যন্ত অনেক স্মৃতি রয়েছে। প্রণবদা ছাড়া দিল্লি সফর অভাবনীয়। রাজনীতি থেকে শুরু করে অর্থনীতি পর্যন্ত সব বিষয়ে তিনি কিংবদন্তি। চিরকৃতজ্ঞ হবে। তাকে খুব মিস করবে। অভিজিৎ ও শর্মিষ্ঠার প্রতি আমার সমবেদনা।"

দিল্লির রাজাজি মার্গের বাড়ির বাথরুমে অচৈতন্য হয়ে পড়ে যান তিনি। মাথায় রক্ত জমাট বেঁধে যায়। সেটির অপারেশনের জন্য গত ১০ অগস্ট দিল্লির আর্মি রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতালে ভর্তি হন ৮৪ বছরের প্রাক্তন রাষ্ট্রপতি।ভর্তি হওয়ার পর প্রথম অস্ত্রোপচারের পরেই ৭২ ঘণ্টা ভেন্টিলেশনে থাকার পরও জ্ঞান ফেরেনি। তিনি গভীর কোমায় চলে যান।প্রণব মুখার্জির প্রয়াণে তাঁর বাড়ি বীরভূমের কীর্ণাহারে শোকের ছায়া।