West Bengal Bypolls: রাজ্যের ৩ আসনে উপ নির্বাচনের প্রার্থী ঘোষণা তৃণমূল, সিপিএম ও কংগ্রেসের
তৃণমূল কংগ্রেসের দলীয় পতাকা (Photo Credits: Wikipedia)

কলকাতা, ১ নভেম্বর: উপ নির্বাচনের জন্য প্রার্থী ঘোষণা করল তৃণমূল কংগ্রেস ( Trinamool Congress)। উপ নির্বাচনের ভোটগ্রহণ হবে ২৫ নভেম্বর। রাজ্যের কালিয়াগঞ্জ (Kaliaganj), করিমপুর (Karimpur) ও খড়গপুর সদর (Kharagpur Sadar) আসনটি ফাঁকা রয়েছে। পশ্চিমবঙ্গের সঙ্গে উত্তরাখণ্ডের পিথোরাগড় (Pithoragarh) আসনেও উপ নির্বাচন হবে ওই দিন। উপ নির্বাচনে মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ৬ নভেম্বর। ৭ নভেম্বর স্ক্রুটিনি। আর মনোনয়ন প্রত্যাহারের জন্য ১১ নভেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছে। ফল ঘোষণা হবে ২৮ নভেম্বর। নির্বাচনের দিন ঘোষণার সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট জেলাগুলিতে আদর্শ আচরণবিধি লাগু হয়েছে। রাজ্যে জাতপাতের রাজনীতির বিরুদ্ধে একজোট হয়ে রুখে দাঁড়ানোর ডাক দিয়েছেন তৃণমূলের মহাসচিব পার্থ চ্যাটার্জি। তবে, আবারও সিপিএম ও কংগ্রেস একজোট হয়ে লড়ার কথা জানিয়ে দিয়েছে।

বৃহস্পতিবার আসন্ন তিন বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের জন্য দলীয় প্রার্থীর নাম ঘোষণা করেন পার্থ চ্যাটার্জি। তিনি জানান, খড়গপুর কেন্দ্র থেকে জোড়া ফুলের প্রতীকে লড়বেন প্রদীপ সরকার (Pradip Sarkar)। তিনি বর্তমানে খড়গপুর পৌরসভার চেয়ারম্যান। এই কেন্দ্রের বিধায়ক দিলীপ ঘোষ সাংসদ হিসেবে নির্বাচিত হওয়ার পর খালি হয় আসনটি। অপরদিকে, করিমপুরের বিধায়ক ছিলেন তৃণমূলের মহুয়া মৈত্র। তিনি কৃষ্ণনগর লোকসভা কেন্দ্র থেকে দাঁড়িয়ে জয়লাভ করায় তাঁর আসনটিও খালি হয়। করিমপুরে এ বার বিমলেন্দু সিনহা রায়কে (Bimalendu Singha Roy) প্রার্থী করেছে তৃণমূল। আর কালিয়াগঞ্জে তৃণমূলের প্রার্থী তপন দেব সিংহ(Tapan Deb Singha)। আরও পড়ুন: EC Announces Dates For West Bengal By Poll: ২৫ নভেম্বর রাজ্যের ৩ বিধানসভা কেন্দ্রে উপ নির্বাচন, ঘোষণা কমিশনের

অন্যদিকে করিমপুর থেকে বামফ্রন্ট সমর্থিত সিপিএম (CPIM) প্রার্থী আইনজীবী গোলাম রাব্বি (Golam Rabbi)। গতকাল একথা জানান রাজ্য বামফ্রন্ট্র চেয়ারম্যান বিমান বসু। কালিয়াগঞ্জ থেকে কংগ্রেসের টিকিট ভোটে লড়বেন ধীতশ্রী রায় (Dhitasree Roy)। চিত্তরঞ্জন মণ্ডল (Chittaranjan Mandal) লড়বেন খড়গপুর সদর আসনে। প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র (Somen Mitra) বৃহস্পতিবার ঘোষণা করেছেন।

উপ নির্বাচনে বিজেপি ও তৃণমূলের মোকাবিলায় রাজ্যে একসঙ্গে পথ চলার সিদ্ধান্ত নেয় বামফ্রন্ট ও কংগ্রেস। মুখোমুখি আলোচনায় বসেন বিমান বসু (Biman Bose), সূর্যকান্ত মিশ্র (Surjya Kanta Mishra), সোমেন মিত্ররা (Somen Mitra)। দলীয় কর্মসূচির পাশাপাশি যৌথসভা, মিছিলও করা হবে।