EC Announces Dates For West Bengal By Poll: ২৫ নভেম্বর রাজ্যের ৩ বিধানসভা কেন্দ্রে উপ নির্বাচন, ঘোষণা কমিশনের
নির্বাচন কমিশন। ফাইল ছবি। (Photo Credits: PTI)

কলকাতা, ২৬ অক্টোবর: রাজ্যের তিন বিধানসভা আসনের উপ নির্বাচনের (By polls) দিন ঘোষণা করল নির্বাচন কমিশন (EC)। উপ নির্বাচনের ভোটগ্রহণ হবে ২৫ নভেম্বর। রাজ্যের কালিয়াগঞ্জ (Kaliaganj), করিমপুর (Karimpur) ও খড়গপুর সদর (Kharagpur Sadar) আসনটি ফাঁকা রয়েছে। পশ্চিমবঙ্গের সঙ্গে উত্তরাখণ্ডের পিথোরাগড় (Pithoragarh) আসনেও উপ নির্বাচন হবে ওই দিন। উপ নির্বাচনে মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ৬ নভেম্বর। ৭ নভেম্বর স্ক্রুটিনি। আর মনোনয়ন প্রত্যাহারের জন্য ১১ নভেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছে। ফল ঘোষণা হবে ২৮ নভেম্বর। নির্বাচনের দিন ঘোষণার সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট জেলাগুলিতে আদর্শ আচরণবিধি লাগু হয়েছে।

কংগ্রেস বিধায়ক প্রমথনাথ রায়ের মৃত্যুর পর কালিয়াগঞ্জ আসনটি ফাঁকা রয়েছে। জানা যাচ্ছে, এই আসনে এবারও প্রার্থী দেবে কংগ্রেস। অন্যদিকে মহুয়া মিত্র কৃষ্ণনগরের সাংসদ নির্বাচিত হওয়াতে নদিয়া জেলার করিমপুর বিধানসভা আসনটি ফাঁকা হয়। এক সময়ে এই আসনে দাপট ছিল বামেদের। তবে পরিবর্তনের পর সেই দাপট কমে যায়। সিপিএমের প্রাক্তন রাজ্য সম্পাদক প্রয়াত অনিল বিশ্বাস এই কেন্দ্রের বাসিন্দা ছিলেন। তাই এই আসনে বামেরা প্রার্থী দেবে বলে মনে করা হচ্ছে। ১৯৭৭ থেকে ২০১১। প্রতিটি নির্বাচনে সিপিআইএম এই কেন্দ্রে জিতে এসেছিল। তবে ২০১৬ বিধানসভায় এই করিমপুরে ফুল ফোটান মহুয়া মিত্র। বিধায়ক, বক্তা ও নেত্রী হিসাবে নজর কাড়ায় তিন বছর পর মহুয়া মিত্রকে কৃষ্ণনগর লোকসভায় প্রার্থী করা হয়। এবং বিজেপির কল্যাণ চৌবকে হারিয়ে তিনি সাংসদ হন। আরও পড়ুন: West Bengal: ভাইফোঁটার আগেই কাল কালীপুজোয় মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির বাড়িতে যাচ্ছেন রাজ্যপাল জগদীপ ধনকড়

এদিকে একসময়ের কংগ্রেসের শক্ত ঘাঁটি ছিল খড়গপুর সদর বিধানসভা আসনটি। এই কেন্দ্রের দশবারের কংগ্রেস বিধায়ক প্রয়াত জ্ঞানসিংহ সোহনপাল তথা রেলশহরের চাচা। ২০১৬ সালের বিধানসভায় এই আসনে জয়ী হন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। তিনি এবার সাংসদ নির্বাচিত হওয়াতে আসনটি খালি ছিল। অন্তত প্রার্থী ঘোষণা করে কংগ্রেস একধাপ এগিয়ে গিয়েছে বলেই মনে করছে রাজনৈতিক মহল। রাজনৈতিক দলগুলির মধ্যেও প্রার্থী নিয়ে চাপানউতোর শুরু হয়েছে। একমাস পরেই ভোট। এখনও বিজেপি ও তৃণমূলের প্রার্থী চূড়ান্ত না হওয়ায় চর্চা শুরু হয়েছে। সিপিএম-কংগ্রেস জোটের তরফে অবশ্য প্রাক্তন উপ-পুরপ্রধান চিত্তরঞ্জন মণ্ডল কংগ্রেস প্রার্থী হচ্ছেন বলে ঠিক হয়েছে।