Uddhav Thackeray Swearing-In Ceremony: আগামীকাল শপথ উদ্ধব ঠাকরের, কে কে পেলেন শপথে আমন্ত্রণ?
সনিয়া গান্ধি, অরবিন্দ কেজরিওয়াল ও রাজ ঠাকরে (Photo Credits PTI)

মুম্বই, ২৭ নভেম্বর: আগামীকাল মহারাষ্ট্রের (Maharastra) মুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন শিবসেনা সুপ্রিমো উদ্বব ঠাকরে (Uddhav Thackeray)। শিবাজি পার্কে (Shivaji Park) শপথগ্রহণ অনুষ্ঠান হবে। প্রস্তুতি চলছে জোরকদমে। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে শিবাজি পার্কে শিবসেনা- এনসিপি-কংগ্রেসের জোট সরকারের শপথ হবে। মুখ্যমন্ত্রী ছাড়াও শিবসেনা ১৫ জন মন্ত্রী পাচ্ছে। এনসিপি উপ-মুখ্যমন্ত্রীর পদ ছাড়া ১৩ জন পাচ্ছে। অন্যদিকে কংগ্রেস পাচ্ছে বিধানসভার স্পিকারের পদ। ১৩ জন মন্ত্রী হবেন কংগ্রেস থেকে। আগামীকালের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে আমন্ত্রণ জানানো হয়েছে। আমন্ত্রণপত্র এসেছে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী এন চন্দ্রবাবু নাইডু, রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলত এবং উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের নামেও। তবে আগামীকালের অনুষ্ঠানে কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী বা রাহুল গান্ধী উপস্থিত থাকতে পারবেন কি না, তা নিশ্চিত নয়।

সনিয়া গান্ধী ছাড়াও কংগ্রেস শাসিত সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রীকে উদ্ধব ঠাকরের শপথ গ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রণ করা হয়েছে। সনিয়ার বিশ্বস্ত সহায়ক আহমেদ প্যাটেল বলেছেন যে সনিয়া এবং রাহুল এই অনুষ্ঠানে যোগ দেবেন কি না তা নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়নি। লোকসভায় শিবসেনার সাংসদ বিনায়ক রাউত বলেছেন যে মহারাষ্ট্রে আত্মহত্যা করা কৃষকদের পরিবারের সদস্যদেরও আগামীকাল উদ্ধব ঠাকরের শপথ গ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রিত করা হবে। আরও পড়ুন: Maharashtra Government Formation: রাত পোহালেই শপথ অনুষ্ঠান, উদ্ধব ঠাকরের মন্ত্রিসভায় কে কে ঠাঁই পাচ্ছেন, রইল তালিকা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে এই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হবে কি না জানতে চাইলে শিবসেনা নেতা সঞ্জয় রাউত বলেন, "হ্যাঁ আমরা সবাইকে আমন্ত্রণ জানাব। এমনকী অমিত শাহকেও আমন্ত্রণ জানাব।" তবে, আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে কি না তা এখনও স্পষ্ট নয়।

এক নজরে আমন্ত্রিতদের তালিকা:

সনিয়া গান্ধী

রাহুল গান্ধী

রাজ ঠাকরে

অরবিন্দ কেজরিওয়াল

মমতা ব্যানার্জি

এমকে স্টালিন

অখিলেশ যাদব

অশোক গেহলত

কমল নাথ

সচিন পাইলট