Shiv Sena Threatens BJP:  বিজেপিকে দেশ ছাড়া করার হুমকি, গোয়াতেও গেরুয়া শিবিরকে বধ করতে জোট গড়ছে শিবসেনা
সঞ্জয় রাউত (Photo Credit: ANI)

মুম্বই, ২৯ নভেম্বর: ২৪ ঘণ্টা হয়নি মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর পদে শপথ নিয়েছেন শিবসেনা (Shiv Sena) প্রধান উদ্ধব ঠাকরে। এরমধ্যেই বিজেপিকে হুঁশিয়ারিক দিলেন সঞ্জয় রাউত (Sanjay Raut)। গোয়াতে বিজেপিকে দুরমুশ করতে নতুন ফ্রন্ট গঠন করছে শিবসেনা। সাংবাদিক সম্মেলনে শুক্রবার গেরুয়া শিবিরকে হুঁশিয়ারি দিয়ে বলেন, মহারাষ্ট্রের মতো গোয়াতেও (Goa) বিজেপিকে রুখতে ফ্রন্ট গড়ছে তাঁর দল। গোয়া ফরওয়ার্ড পার্টির সদস্য তথা গোয়ার প্রাক্তন উপমুখ্যমন্ত্রী বিজয় সরদেশাই তিন বিধায়ককে নিয়ে শিবসেনার সঙ্গে জোট গড়তে চলেছেন। সারা দেশে বিজেপির অস্তিত্ব থাকবে না, এমনটাই মনে করে শিবসেনা। আর সেজন্যই মহারাষ্ট্রে যেভাবে বিজেপির পতন হয়েছে, একইভাবে গোয়াতেও বিজেপির বেহাল দশা করতে তৎপর শিবসেনা।

মহারাষ্ট্র বিধানসভায় বিরোধী দলনেতা হিসেবে এদিন প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডনবিশকে অভিন্দন জানান সঞ্জয় রাউত। সেই সঙ্গে মোক্ষম খোঁচা, যিনি একদা বলেছিলেন মহারাষ্ট্রে কোনও বিরোধীই থাকবে না। তাই বিধানসভায় বিরোধী দলনেতার দরকার নেই। মহারাষ্ট্রের ১৮-তম মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে (Uddahav Thackeray) মহাজোটের নেতা হওয়ার পর প্রথম মন্ত্রিসভার বৈঠক (cabinet meeting) করলেন। ছত্রপতি শিবাজি মহারাজের রাজধানী রায়গড় দুর্গ সংরক্ষণের জন্য ২০ কোটি টাকা দেবে মহারাষ্ট্র সরকার। সেই টাকা বরাদ্দও হয়ে গিয়েছে। সমাজের প্রতিটি বিষয় নিয়েই সরকার কাজ করবে। আবহাওয়া নিয়ে রাজ্যের কৃষকদের মধ্যে যে ভীতি কাজ করে তা দূর করার চেষ্টা হবে। মহারাষ্ট্রের খড়া, বৃষ্টি ও বন্যাপীড়িত কৃষকদের নিয়েও মন্ত্রিসভার প্রথম বৈঠকে আলোচনা করা হয়। সরকার কৃষকদের মুখে হাসি ফোটাতে তাঁদের সমস্তরকম সহযোগিতা করতে তৈরি। মুখ্যমন্ত্রিত্বের ব্যাটন হাতে নিয়েই এই ঘোষণা করলেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। আরও পড়ুন-Uddhav Thackeray's First Cabinet Meeting:শিবাজির রাজধানী রায়গড় দুর্গের উন্নতিতে ২০ কোটি, চেয়ারে বসেই কৃষকদের মুখে হাসি ফোটাতে চান উদ্ভব ঠাকরে

তিনি বলেন, “আমি রাজ্যের কৃষকদের এমনভাবে সহযোগিতা করতে চাই যে তাতে তাঁরা খুশি হবেন। আমি একটা বিষয় নিশ্চিত করতে চাই যে বরাদ্দকৃত অর্থ শুধু ঘোষণাতেই আটকে থাকবে না কৃষকদের হাতে পৌঁছাবে। আগামী দুদিনের মধ্যেই নতুন সরকার মহারাষ্ট্রের কৃষকদের জন্য বড় কিছু ঘোষণা করতে চলেছে। এই সময় কেউ একজন উদ্ধব ঠাকরেরে উদ্দেশ্য করে প্রশ্ন ছুঁড়ে দেন, শিবসেনা কি এবার ধর্মনিরপেক্ষ হয়ে উঠছে, প্রশ্ন শুনেই বোঝা যায় বেজায় রেগেছেন শিবসেনা প্রধান। তিনি পাল্টা প্রশ্ন ছুঁড়ে দেন, ধর্মনিরপেক্ষতা মানে কি? সংবিধানে ধর্মনিরপেক্ষতার সংজ্ঞা কী দেওয়া আছে?” শিবাজি পার্কে বর্ণাঢ্য অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবার পরে পরেই এই ঘোষণা করেন উদ্ধব ঠাকরে। তিনিই প্রথম ব্যক্তি যিনি ঠাকরে পরিবার থেকে কোনও সাংবিধানিক পদের দায়িত্বে এলেন। তবে তিনি একা নন, শিবসেনার তরফে, একনাথ শিণ্ডে ও সুভাষ দেশাই এদিন শপথ নেন।