লোকসভা দখলের পর এবার মোদির টার্গেট রাজ্যসভা, ২০২০–র মধ্যে সাংসদ সংখ্যা বাড়ানোই লক্ষ্য
মোদি(Photo Credit: IANS)

২৫মে, ২০১৯:‌ মোদি–অমিত শাহ জুটি যে সফল সেটা আবারও প্রমাণিত হল। বিপুল ভোটে আবারও কেন্দ্রে ফিরলেন নরেন্দ্র মোদি(‌Narendra Modi)। সরকার গঠনের তোরজোর শুরু হয়ে গিয়েছে এরই মধ্যে। এবার মোদির বড় সাফল্য কংগ্রেসের বিপর্যয়। লোকসভা শক্তিশালী বিরোধী বলে আর কেউ রইল না। ফলে সহজেই যেকোনও বিল পাস করাতে পারবে এনডিএ সরকার।

প্রথম ধাপটা সাফল্যের সঙ্গে পেরিয়ে গেলেও উচ্চকক্ষ অর্থাৎ রাজ্যসভায় এখনও সুবিধাজনক অবস্থানে নেই বিজেপি। তাই এবার মোদির বড় টার্গেট রাজ্যসভা(Rajya Sabha)। লোকসভার বিপুল জয় রাজ্যসভাতেও প্রভাব ফেলবে বলে আশাবাদী মোদি। কারণ দেশের অধিকাংশ রাজ্যের শাসক বিজেপি তাই আরও বেশি করে প্রতিনিধি তাঁরা রাজ্যসভায় পাঠানোর সুযোগ পাবেন। রাজ্যসভার মোট আসন ২৪৫। তারমধ্যে এনডিএ–র প্রতিনিধি রয়েছেন ১০১ জন। সেই সংখ্যাকে ১২৩ –এ নিয়ে যাওয়াই এখন মোদি–অমিত শাহের মূল লক্ষ্য। নভেম্বর ২০২০–র মধ্যে রাজ্যসভার অন্তত ১৯টি আসন সুনিশ্চিত করতে চায় তারা। উত্তর প্রদেশ, বিহার, গুজরাট, মধ্য প্রদেশ থেকে প্রতিনিধি পাঠিয়ে সেই লক্ষ্য পূরণ করার পরিকল্পনা রয়েছে এনডিএ–র। এটা সম্ভব হলে গত ১৫ বছরের ইতিহাসে এই প্রথম শাসক দলের সাংসদের সংখ্যা রাজ্যসভায় বেশি হবে।

আর এই ঘটনা ঘটলে অনায়াসেই তিন তালাক (Triple Talaq Bill), মোটর ভেইকল আইন(Motor Vehicles Act) এবং নাগরিকত্ব সংশোধনী(Cityzenship Amendment Bill) বিলের মতো গুরুত্বপূর্ণ বিল অনায়াসে পাস হয়ে যাবে।