শীতকালীন অধিবেশন উপলক্ষে সংসদের লাইব্রেরি ভবনে হল সর্বদলীয় বৈঠক
File Photo (Photo Credit: ANI)

নয়াদিল্লি: কেন্দ্রীয় সরকার (Union government) শনিবার সংসদের শীতকালীন অধিবেশন (Winter Session of Parliament) সম্পর্কিত অনেক বিষয়ে আলোচনার জন্য একটি সর্বদলীয় বৈঠক (All-party meeting) ডেকেছে যা ৪ ডিসেম্বর থেকে শুরু হবে এবং ২২ ডিসেম্বর পর্যন্ত চলবে।

পার্লামেন্টের লাইব্রেরি ভবনে ডাকা সর্বদলীয় বৈঠকে সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, কংগ্রেস সাংসদ জয়রাম রমেশ এবং বিভিন্ন রাজনৈতিক দলের আরও বেশ কয়েকজন নেতা অংশ নেন।

বৈঠক চলাকালীন, তৃণমূল কংগ্রেসের (টিএমসি) সদস্যরা টিএমসি সাংসদ মহুয়া মৈত্রের বিরুদ্ধে "ক্যাশ-ফর-কোয়েরি" অভিযোগের বিষয়ে নীতিশাস্ত্র কমিটির প্রতিবেদনে লোকসভায় আলোচনার দাবি করেছিলেন।

বৈঠকে তারা আরও বলেন যে এথিক্স কমিটির রিপোর্ট জনসমক্ষে প্রকাশ করা উচিত হয়নি। "(নৈতিকতা কমিটি) রিপোর্ট এত নির্লজ্জভাবে প্রকাশ করা উচিত ছিল না," TMC এর একজন সদস্য বৈঠকে বলেছিলেন। প্যানেল কর্তৃক সুপারিশকৃত বহিষ্কার কার্যকর হওয়ার আগে হাউসকে প্রতিবেদনটি গ্রহণ করতে হবে।

ই অধিবেশন চলাকালীন, ভারতীয় দণ্ডবিধি (আইপিসি), ফৌজদারি কার্যবিধি (সিআরপিসি) এবং সাক্ষ্য আইন প্রতিস্থাপনের লক্ষ্যে তিনটি গুরুত্বপূর্ণ বিল নিয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে। প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনারদের নিয়োগ সংক্রান্ত সংসদে মুলতুবি আরেকটি মূল বিল। বর্ষা অধিবেশনে উপস্থাপিত, সরকার বিরোধী দল এবং প্রাক্তন প্রধান নির্বাচন কমিশনারদের প্রতিবাদের মধ্যে সংসদের বিশেষ অধিবেশনে এটি পাসের জন্য চাপ দেয়নি কারণ এটি মন্ত্রিপরিষদ সচিবের সাথে সিইসি এবং ইসিদের মর্যাদা সমান করতে চায়। আরও পড়ুন: Ram Temple: রামলালার প্রতিষ্ঠা দিবসে ৬০০০ বিশেষ অতিথি, আমন্ত্রণপত্র পাঠানো শুরু করল রাম মন্দির কর্তৃপক্ষ