Saroj Khan Dies at 71: সরোজ খানের প্রয়াণে টুইটারে শোকবার্তা, কী বললেন রাজনৈতিক ব্যক্তিত্বরা?
সরোজ খান (Photo Credits: Instagram)

মুম্বই, ৩ জুলাই:  হাসপাতালেই হৃদরোগে আক্রান্ত হয়ে চলে গেলেন মুম্বইয়ের বর্ষীয়ান কোরিওগ্রাফার সরোজ খান (Saroj Khan)। গত ১৭ জুন থেকে শ্বাসকষ্ট জনিত সমস্যা নিয়ে বান্দ্রার গুরু নানক হাসপাতালে ভর্তি হন তিনি। সেখানে চিকিৎসাধীন ছিলেন, শ্বাসকষ্ট থাকলে তাঁর শরীরে মেলেনি কোভিডের জীবাণু। ২৪ তারিখে সরোজ খানের পরিবারের তরফে জানানো হয়, ভাল আছেন তিনি। দু’একদিনের মধ্যেই তাঁকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হবে। তবে সরোজ খানের আর বাড়ি ফেরা হল না। শুক্রবার রাত দুটো নাগাদ অমৃতলোকে যাত্রা করলেন কোরিওগ্রাফার। ‘এক দো তিন’, ‘ধক ধক’, ‘দোলা রে দোলা’-র মতো সাড়া জাগানো বলিউডি গানের জনপ্রিয়তার নেপথ্যে রয়েছে সরোজ খানের কোরিওগ্রাফি।

সরোজ খানে মৃত্য়ু বলিউডের আকাশের কালো মেঘের ছায়াকে আরও দীর্ঘ করল। প্রিয় কোরিগ্রাফারের প্রয়ানে খবরে সমাজের সমস্ত স্তর থেকেই সমবেদনা টুইটে করা উপচে পড়ছে সোশ্যাল মিডিয়া। সেই তালিকায় রয়েছেন রাজনৈতিক ব্যক্তিত্বরাও।

মহারাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রী অনিল দেশমুখ লিখেছেন, “তিনবারের জাতীয় পুরস্কার বিজয়ী মহান কোরিগ্রাফারের প্রয়াণে গভীর শোকাহত। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭২ বছর। ২ হাজারেরও বেশি গানের সঙ্গে কোরিওগ্রাফি করে দর্শক ও অনুরাগীদের মনে স্থায়ী জায়গা করে নিয়েছিলেন সরোজ খান। শোকাহত পরিবার পরিজন ও অনুরাগীদের জন্য এই দুঃসময়ে রইল আন্তরিক সমবেদনা।”

শিবসেনার রাজ্যসভা সাংসদ প্রিয়ঙ্কা চতুর্বেদী তাঁর শোকবার্তায় লিখেছেন, “সরোজ খানজি-র পরিবার, পরিজন, বন্ধু ও অনুরাগীদের জন্য আমাদের আন্তরিক সমবেদনা। তাঁর প্রয়াণের খবরে অত্যন্ত দুঃখ পেয়েছি। এই প্রতিভাবান কোরিওগ্রাফারের স্টেপেই নেচে জনপ্রিয় হয়েছেন বলিউডের কত নায়ক নায়িকা। শৈশবের স্মৃতি সেসবই সমৃদ্ধ। তাঁর আত্মার শান্তি কামনা করি।” আরও পড়ুন- Saroj Khan Dies: হৃদরোগে নিভল প্রাণ, প্রয়াত বলিউডের কোরিওগ্রাফার সরোজ খান

মহারাষ্ট্রের কেন্দ্রীয় মন্ত্রী ও কংগ্রেস নেতা আসলাম শেখ সরোজ খানের প্রয়াণে শোক জ্ঞাপন করেছেন। তিনি জানিয়েছেন, “ভারতের ডান্স কোরিওগ্রাফির মা হিসেবেই পরিচিত ছিলেন সরোজ খান। ৪০ বছরের কোরিগ্রাফার জীবনে অন্তত ২ হাজারেরও বেশি গানে তিনি কাজ করেছেন। তিন বার জাতীয় পুরস্কার জিতেছেন। আমার আন্তরিক সমবেদনা রইল তাঁর পরিবার পরিজন ও অনুরাগীদের জন্য।”

এই প্রতিশ্রুতিমান কোরিগ্রাফারের জন্ম হয় ১৯৪৮ সালে। ৩ বছর বয়সে শিশুশিল্পী হিসেবে বলিউডে কর্মজীবন শুরু করেছিলেন সরোজ খান। ১৯৭৪ সালে ‘গীতা মেরা নাম’ ছবিতে প্রথম স্বাধীনভাবে কোরিওগ্রাফার হিসেবে তাঁর কাজ শুরু। মাধুরী দিক্ষীত, শ্রীদেবী-র মতো বলিউড নায়িকাদের জনপ্রিয়তার নেপথ্যে রয়েছে সরোজ খানের কোরিওগ্রাফি। রেখে গেলেন স্বামী, দুই কন্যা ও এক পুত্রকে।