PM Narendra Modi: আফগানিস্তানের আকাশ পথ এড়াচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিমান, আকাশপথ ব্যবহারের অনুমতি পাকিস্তানের
PM Narendra Modi. (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ২২ সেপ্টেম্বর: করোনা ঢেউ কমতেই এবার বিদেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। Quad সম্মেলনে (Quad Leaders Summit) যোগ দিতে আমেরিকা যুক্তরাষ্ট্রে যাচ্ছেন মোদি। আজ, ২২ সেপ্টেম্বর থেকে ২৫ সেপ্টেম্বর ভারতের প্রধানমন্ত্রী থাকবেন আমেরিকায় (USA)। তার মাঝে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকও সারবেন তিনি। মার্কিন সফরে যেতে হলে মোদির বিমানকে অতিক্রম করতে হবে হয় আফগানিস্তান (Afghanistan Air Space) বা পাকিস্তানের আকাশ (Pakistan Air Space)। তালিবান জমানায় আফগানিস্তানের আকাশপথ ব্যবহার ঝুঁকির হয়ে যাবে। এই কারণে পাকিস্তানের আকাশপথ দিয়েই আমেরিকার উদ্দেশ্যে উড়ে যাবে ভারতের প্রধানমন্ত্রীর বিমান। মোদীর বিমানকে মার্কিন আকাশপথ ব্যবহারের অনুমতি দিল পাকিস্তান।

জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের পর ভারতের বিমানকে পাকিস্তানের আকাশে যাওয়ার অনমুতি দেয় না ইমরান খানের প্রশাসন। এর আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের বিমানকেও পাকিস্তানের আকাশপথ দিয়ে ওড়ার অনুমতি দেওয়া হয়নি। তবে এবার সেটা দেওয়া হল। আরও পড়ুন: সংসদীয় নির্বাচনে জয়ী হওয়ার জন্য জাস্টিন ট্রুডোকে অভিনন্দন প্রধানমন্ত্রীর(দেখুন টুইট)

দেখুন টুইট

Quad leaders summit-এ চার দেশের রাষ্ট্র প্রধানের সঙ্গে বৈঠক হওয়ার কথা রয়েছে নরেন্দ্র মোদীর। এই বৈঠকে ভারত ছাড়াও থাকছে আমেরিকা (USA), জাপান (Japan) এবং অস্ট্রেলিয়া (Australia)। এরপরেই ২৫ তারিখ জাতিসংঘের (United Nations) জেনারেল অ্যাসেম্বলিতে বক্তব্য রাখবেন মোদী (PM Modi)।

এদিকে, কানাডার সংসদীয় নির্বাচনে (Canada Parliamentary Elections 2021) ২০২১ জয়ী হওয়ায় জাস্টিন ট্রুডোকে (Justin Trudeau) অভিনন্দন জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)৷ এক টুইট বার্তায় নমো জানান, ভারত কানাডা বৈদেশিক সম্পর্ককে আরও দৃঢ় করতে একসঙ্গে কাজ করে যেতে চান৷ অন্যদিকে আফগানিস্তানে (Afghanistan) যাতে স্থিতাবস্থা বজায় থাকে, তারজন্য নিরলস চেষ্টা চালিয়ে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র৷ এমনই দাবি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের। আফগানিস্তানে যাতে সুষ্ঠভাবে সরকার পরিচালনা করে নয়া কেয়ারটেকার সরকার, তারজন্য নিরলস কূটনৈতিক প্রচেষ্টা চালাচ্ছে আমেরিকা৷ রাষ্ট্রসংঘের (UN) সাধারণ সভায় এমনই জানালেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)৷