Mann Ki Baat: জারি হল পঞ্চম দফার লকডাউন; আজ 'মন কি বাত'-র ৬৫তম অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন নরেন্দ্র মোদি
নরেন্দ্র মোদি (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ৩১ মে: আজ শেষ হতে চলেছে চতুর্থ দফার লকডাউন। গত দু'মাস ধরে চলা লকডাউনের চারটি পর্যায় শেষে পঞ্চম পর্যায়ে পৌঁছেছে। পাশাপাশি প্রবেশ করেছে আনলক-১ এ। কেন্দ্রের তরফ থেকে গতকালই এই সিদ্ধান্ত নেওয়া হয়। আজ সকাল ১১ টায় সম্প্রচারিত হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi) 'মন কি বাত' (Mann Ki Baat) অনুষ্ঠান। গতকালই সবচেয়ে বড় ঘোষণা হয়ে গেছে। এবার প্রশ্ন হল আজকের অনুষ্ঠানে তিনি কী বিষয়ে কথা বলবেন।

১ জুন থেকে ছাড় দেওয়া হয়েছে বিভিন্ন ক্ষেত্রে, সেই বিষয়টির ওপরই প্রধানমন্ত্রী আজকের বক্তব্যে সম্ভবত গুরুত্ব দেবেন। প্রসঙ্গত, গতকালই কেন্দ্রে ক্ষমতার এক বছর পূর্ণ করেছে দ্বিতীয় মোদি সরকার। ঠিক তার পরের দিনই প্রধানমন্ত্রীর মন কি বাত সম্প্রচারিত হতে চলেছে। এদিনের 'মন কি বাত' অনুষ্ঠানের ৬৫তম সম্প্রচার হতে চলেছে। কোভিড-১৯ সংক্রমণের কারণে দেশের পরিস্থিতির ওপরই বেশি মনোনিবেশ করেছেন তিনি। এই লকডাউনের সময়ে গরিব, পরিযায়ী ও দুর্গতদের সাহায্য করার আহ্বান জানান তিনি।

আরও পড়ুন, ৩০ জুন পর্যন্ত কনটেনমেন্ট জোনে বাড়ল লকডাউন, বাকি জায়গায় ধাপে ধাপে খুলবে সবকিছু

এর আগেও পরিযায়ী শ্রমিকদের ওপর হঠাৎ নেমে আসা কষ্ট নিয়ে তিনি দুঃখপ্রকাশ করেছেন। আজ আবার তাদের উদ্দেশে কিছু বলতে পারেন। করোনার বিরুদ্ধে লড়াই হল মানব-চালিত বলে আগেই ঘোষণা করেন তিনি। কারণ জনতা ও প্রশাসন এই লড়াই একসঙ্গে চালাচ্ছে। গত ২৪ মার্চ দেশব্যাপী লকডাউনের ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী। যা পরবর্তীকালে পর্যায়েক্রমে বাড়ানো হয় ৩১ মে পর্যন্ত। করোনা ও লকডাউনের দীর্ঘসময়ে রীতিমতো বিপর্যস্ত দেশ। দ্রুত হারে বাড়ছে আক্রান্তের সংখ্যা তেমনই থমকে রয়েছে অর্থনীতি। তাই করোনাকে সঙ্গে নিয়েই পথ চলার সিদ্ধান্ত গ্রহণ করে কেন্দ্র।