PM Narendra Modi In Lok Sabha: 'কৃষি ক্ষেত্রে সংস্কার জরুরি ছিল', মোদির মন্তব্যের পরই বিরোধী বিক্ষোভে উত্তাল লোকসভা
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। Photo Source: Twitter

নয়াদিল্লি, ১০ ফেব্রুয়ারি: কৃষি আইন (Farmers' Law) নিয়ে বিরোধী বিক্ষোভে উত্তাল হয় লোকসভা। 'কালা আইন প্রত্যাহার'-র দাবি জানানো হয়। বক্তব্য রাখার সময় বারবার বাধা দেওয়ার জেরে ক্ষুব্ধ হন নরেন্দ্র মোদি (Narendra Modi)। সংসদে অধীর রঞ্জন চৌধুরিকে তীব্র কটাক্ষ করেন নরেন্দ্র মোদি। তিনি বলেন, "এটি বিরোধীদের পরিকল্পিত ষড়যন্ত্র। কেন এত বাধা দিচ্ছেন। পশ্চিমবঙ্গে আপনি তৃণমূলের থেকে বেশি পাবলিসিটি পাবেন।" মহিলা সাংসদদের ধন্যবাদ জানিয়ে আত্মনির্ভরতার বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী বলেন, "নতুন সংকল্প নিয়ে দেশ গড়তে হবে"। স্বামী বিবেকানন্দের কথা স্মরণ করে আত্মনির্ভর ভারতের বার্তা দিলেন মোদি।

কৃষি ক্ষেত্রে সংস্কার প্রয়োজন ছিল। কৃষি আইনের পক্ষে সওয়াল করলেন নরেন্দ্র মোদি। আইন নিয়ে গুজব ছড়ানো হয়েছে দেশজুড়ে। তবে দু'পক্ষে আলোচনার বিষয়ে রাজি সরকার। মোদি বলেন, "আন্দোলনকারী কৃষকদের সঙ্গে লাগাতার কথা বলছেন কৃষিমন্ত্রী এবং কেন্দ্রীয় নেতা। আইন নিয়ে আরও আলোচনা জরুরি ছিল। কৃষি আইন চালুর পর কোনও মান্ডি বন্ধ হয়নি। কৃষি মান্ডির সংস্কারে বাজেটে বরাদ্দ হয়েছে। আইন নিয়ে বিভ্রান্ত করা হচ্ছে কৃষকদের। কংগ্রেস এবং আরও কয়েকটি দল কোনও আলোচনা ছাড়াই মন্তব্য করে চলেছেন। এর অন্দরে বিরোধীদের ষড়যন্ত্র রয়েছে।" এরপরই বিরোধীদের বিক্ষোভে উত্তাল হয় সংসদ। কালা আইন প্রত্যাহারের দাবি জানানো হয়। অন্যদিকে এই প্রসঙ্গে নরেন্দ্র মোদি টেনে আনেন তিন তালাক বিরোধী আইন। তিনি বলেন, "প্রগতিশীল সমাজে এই ধরণের আইনের প্রয়োজন রয়েছে।"

প্রধানমন্ত্রী আরও বলেন, " আমাদের ঐক্য বিশ্ববাসীর কাছে অনুপ্রেরণা। রোনার সময় আমরা আত্মনির্ভর হতে শিখেছি। তাই করোনাকাল আমাদের টার্নিং পয়েন্ট। করোনাভাইরাসের সময় আমরা ঐক্যবদ্ধ হয়ে লড়েছি। আত্মনির্ভরতায় বাড়বে শক্তি। দেশের কোনে কোনে ভোকাল ফর লোকালের জয়ধ্বনি উঠেছে। রাষ্ট্রপতির ভাষণ প্রেরণা দিয়েছে। রাস্তায় নামলে পথের সন্ধান মেলে। করোনার সময় ১৩০ কোটির দেশ ঐক্যবদ্ধ হয়ে লড়াই করেছে। তাই করোনা সংকট আমরা কাটিয়ে উঠতে পেরেছি। দেশ যত আত্মনির্ভর হবে, বিশ্বমঞ্চে ততই শক্তি বাড়বে। বিনামূল্যে ৭৫ কোটি মানুষকে রেশন দেওয়া হয়েছে। একইসঙ্গে মোদি আরও বলেন, "করোনার সময় চিকিৎসক এবং নার্সরা ভগবানের রূপ। ভগবানের আশীর্বাদে আমরা নতুন জীবন পেয়েছি। করোনাকালে গাড়ি বিক্রি রেকর্ডহারে বেড়েছে।"