Narendra Modi Video Message: রবিবার রাত ৯ টায় ৯ মিনিটের জন্য আলো নিভিয়ে মোমবাতি, টর্চ জ্বালাতে হবে, ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo: ANI)

নতুন দিল্লি, ৩ এপ্রিল: করোনা তাড়ানোর নতুন দাওয়াই নিয়ে হাজির হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)।করোনা মোকাবিলায় গোটা পরিস্থিতি নিয়ে এ দিন ভিডিয়ো বার্তা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি ভিডিওবার্তায় জানান- কেউ এক নেই। দেশে সবাই একত্রে আছে। তা প্রমাণ করতে ৫ এপ্রিল রবিবার, রাত ৯ টায় ৯ মিনিট ধরে ঘরের সব লাইট নিভিয়ে বারান্দায় দাঁড়িয়ে মোমবাতি, মোবাইল এর আলো জ্বালান। করোনা মোকাবিলায় ভারতের জন্য ১ বিলিয়ন মার্কিন ডলারের জরুরি তহবিলে অনুমোদন বিশ্বব্যাংকের।

এদিকে ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দু'হাজার ছাড়িয়ে গেল। গত ২৪ ঘণ্টায় ভারতে আরও ২৩৫ জনের শরীরে এই ভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়েছে। যার জেরে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২০৬৯ জন। এই মারণ ভাইরাসের শিকার হয়ে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৫৩ জন। গত মাসে দিল্লিতে নিজামুদ্দিন জমায়েতে অংশ নেওয়া বহু মানুষের শরীরে করোনা সংক্রমণ ঘটেছে। তার জেরে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। ওই ব্যক্তিদের সংস্পর্শের মাধ্যমে দেশের বিভিন্ন স্থানে আরও অনেকে আক্রান্ত হতে পারেন বলে আশঙ্কাপ্রকাশ করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

আরও পড়ুন, 'বাড়িতে থাকুন, সকলের প্রাণ বাঁচান' অভিনব বার্তা ও পরামর্শ নিয়ে হাজির গুগল ডুডল

বৃহস্পতিবার রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সে বৈঠক করেন প্রধানমন্ত্রী। সেখানে লকডাউনের পরবর্তী পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে পরামর্শ দেন তিনি। সেইসঙ্গে লকডাউন না মানলে অভিযুক্তদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করার জন্য রাজ্যগুলির কাছে আবেদন করেছে কেন্দ্রীয় সরকার। এবার হাজতবাস হওয়ার কথাও ঘোষণা করা হয়েছে।

সারা বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা প্রায় ১০, ১৪, ৬৭৩। যার মধ্যে ভারতে সংখ্যাটা ২, ০৬৯। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ২, ৪৪, ৬৪৬। ইতালিতে ১, ১৫, ২৪২। স্পেনে ১, ১২, ০৬৫। এরমধ্যে অবশ্য অনেকেই সুস্থ হয়ে ফিরে গেছেন। তবে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ৫২, ৯৮৩। যেখানে ভারতে মৃতের সংখ্যা এখনও পর্যন্ত ৫৩।