Narendra Modi Meets Abhijit Banerjee: নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিত্‍ ব্যানার্জি ও নরেন্দ্র মোদির বৈঠক শেষ, তিক্ততা সরিয়ে খুশির হাসি দুজনের মুখে
নরেন্দ্র মোদি ও অভিজিৎ ব্যানার্জির বৈঠক (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ২২ অক্টোবর: মঙ্গলবার সকালে দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi) বাসভবনে গিয়ে দেখা (Meets) করলেন নোবেলজয়ী (Nobel Laureate) বাঙালি অর্থনীতিবিদ অভিজিত্‍ ব্যানার্জি (Abhijit Banerjee)। প্রধানমন্ত্রী বৈঠকের শেষে একটি ছবি টুইটারে পোস্ট করেন। অভিজিতের কৃতিত্বে গোটা দেশ গর্বিত বলে মন্তব্যও করেছেন তিনি। দুজনের মধ্যে বৈঠক খুব ভালোভাবে মিটেছে বলে জানিয়েছেন তিনি।

নরেন্দ্র মোদি টুইট করে বলেছেন, "নোবেলজয়ী অভিজিৎ ব্যানার্জির সঙ্গে খুবই ভালো বৈঠক হল। সাধারণ মানুষের স্বনির্ভরতা বৃ্দ্ধির প্রচেষ্টা সত্যিই উল্লেখযোগ্য। দুজনের মধ্যে বিভিন্ন বিষয়ে আমাদের সুষ্ঠ ও গভীর আলোচনা হয়েছে। ভারতীয়রা তাঁর জন্য খুবই গর্বিত। ভবিষ্যতে তাঁর প্রতিটি উদ্যোগ সফল হোক।" আরও পড়ুন, নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ ব্যানার্জির মায়ের সঙ্গে দেখা করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি

নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকের পর অভিজিৎ ব্যানার্জি বলেছেন, "প্রধানমন্ত্রীর সঙ্গে অনেকক্ষণ ধরে কথা হল। ভারতের ভবিষৎ নিয়ে তিনি কী ভাবছেন তা নিয়ে কথা হল। সাধারণ মানুষের কীসের জন্য অসন্তোষ তা জিজ্ঞেস করেছিলাম। উনি সমস্ত বিষয়ে পরিষ্কার করে আলোচনা করেছেন। তার জন্য ধন্যবাদ।"

বৈঠক শেষে অভিজিৎ ব্যানার্জির বক্তব্য:

বৈঠক শেষে অভিজিৎ ব্যানার্জি সাংবাদিক বৈঠক করেন। সেখানে তিনি জানান মোদিজি বৈঠকের শুরুতেই তাঁর সঙ্গে রসিকতা করে বলেন মিডিয়া সবসময় চাইছে কীভাবে তাঁকে অ্যান্টি- মোদি বক্তব্য বলানো যায়। তিনি বলেছেন, " মোদিজি এই মুহূর্তে টিভিতে আপনাদের সবাইকে দেখছে। তিনি দেখছেন আপনারা আমার সঙ্গে কী করছেন।"

বৈঠকের আগে অভিজিৎ ব্যানার্জির মা নির্মলাদেবী বেশ সংশয়ে ছিলেন। উল্লেখ্য, অর্থশাস্ত্রে (Economics) বিশ্বসেরা হয়েছেন অভিজিৎ ব্যানার্জি (Abhijit Banerjee)। তার সঙ্গেই যৌথভাবে এই পুরস্কার ছিনিয়ে নিয়েছেন এসথার ডাফলো (Esther Duflo) এবং মাইকেল ক্রেমার (Michael Kremer)।