নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ ব্যানার্জির মায়ের সঙ্গে দেখা করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি
অভিজিৎ ব্যানার্জির মা ও পরিবারের সদস্যদের সঙ্গে মমতা ব্যানার্জি (Photo: ANI)

কলকাতা, ১৬ অক্টোবর: নোবেলজয়ী (Nobel laureate) অর্থনীতিবিদ অভিজিৎ ব্যানার্জির (Abhijit Banerjee) কলকাতার বাড়িতে গেলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। বুধবার বিকেল ৫টা নাগাদ হিন্দুস্থান পার্কে অভিজিৎ ব্যানার্জির বাড়িতে যান তিনি। অভিজিৎবাবুর মা নির্মলা ব্যানার্জির (Nirmala Banerjee) সঙ্গে তিনি সাক্ষাৎ করেন। তাঁর সঙ্গে ছিলে স্বরাষ্ট্রসচিব আলাপন ব্যানার্জি (Alapan Banerjee) ও তথ্য ও সংস্কৃতি মন্ত্রী ইন্দ্রনীল সেন। রাজ্য সরকারের তরফ থেকে নির্মলা ব্যানার্জির হাতে ফুল, মিষ্টি ও শুভেচ্ছাবার্তা তুলে দেন মুখ্যমন্ত্রী। চলতি মাসের শেষেই কলকাতায় আসার কথা রয়েছে অভিজিৎবাবুর। একদিনের জন্য কলকাতায় আসবেন নোবেলজয়ী। অভিজিৎ বন্দ্যোপাধ্যায় বাড়িতে এলে তাঁর সঙ্গে এসে দেখা করার ইচ্ছেও নির্মলাদেবীর কাছে প্রকাশ করেন মুখ্যমন্ত্রী।

অমর্ত্য সেনের পর দ্বিতীয় বাঙালি হিসেবে অর্থনীতিতে এবছর নোবেল পেয়েছেন অভিজিৎ ব্যানার্জি। তাঁর স্ত্রী এস্থার ডুফলোও নোবেল পেয়েছেন। তাঁরা প্রত্যেকেই এমআইটি-র গবেষক। সোমবার নোবেল প্রাপক হিসেবে অভিজিৎ ব্যানার্জির নাম ঘোষণা করে নোবেল কমিটি। তারপরই অভিজিৎ ব্যানার্জির মা নির্মলাদেবীকে ফোন করেছিলেন মুখ্যমন্ত্রী। বাংলাকে গর্বিত করার জন্য শুভেচ্ছা জানিয়েছিলেন অভিজিৎবাবুকেও। আরও পড়ুন: Nobel Prize: নোবেলজয়ী বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ ব্যানার্জি সম্পর্কে এই ১০ টি তথ্য জানতেন?

১৯৬১ সালে কলকাতায় জন্মগ্রহণ করেন অভিজিৎ। বাবা দীপক ব্যানার্জি ছিলেন প্রেসিডেন্সি কলেজের অর্থনীতি বিভাগের প্রধান। মা নির্মলাদেবী ছিলেন সেন্টার ফর স্টাডিজ ইন সোশাল সায়েন্সে (কলকাতার) অর্থনীতি বিভাগের অধ্যাপক। কলকাতার সাউথ পয়েন্ট স্কুল ও প্রেসিডেন্সি কলেজের প্রাক্তন ছাত্র উন্নয়নশীল অর্থনীতির ক্ষেত্রে বিশ্বব্যাপী দারিদ্র্য দূরীকরণের উপর কাজ করেই নোবেল পেয়েছেন। ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির ফোর্ড ফাউন্ডেশন আন্তর্জাতিক অর্থনীতি বিভাগের অধ্যাপক এই অভিজিৎ ব্যানার্জি।