Nobel Prize: নোবেলজয়ী বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ ব্যানার্জি সম্পর্কে এই ১০ টি তথ্য জানতেন?
File image of Abhijit Banerjee | (Photo Credits: Twitter)

নতুন দিল্লি, ১৪ অক্টোবর: দীর্ঘ তেরো বছর পর ফের নোবেল (Nobel Prize) পেলেন এক বাঙালি (Bangali)। অর্থশাস্ত্রে (Economics) বিশ্বসেরা হলেন অর্থনীতি বিদ অভিজিৎ ব্যানার্জি (Abhijit Banerjee)। তার সঙ্গেই যৌথভাবে এই সম্মান ছিনিয়ে নিয়েছেন তাঁর স্ত্রী এসথার ডাফলো (Esther Duflo) এবং মাইকেল ক্রেমার (Michael Kremer)। কিন্তু কে এই অভিজিৎ ব্যানার্জি? বিশ্ব বন্দিত এই অর্থনীতিবিদের সম্পর্কে এই তথ্য গুলো জানতেন?

ইন্দো-মার্কিন ঘরানার একজন বাঙালি অর্থনীতিবিদ হলেন অভিজিৎ ব্যানার্জি

আরও পড়ুন: Nobel Prize: তেরো বছর পর ফের বাঙালির ঝুলিতে নোবেল; অর্থশাস্ত্রে বিশ্বসেরা অভিজিৎ ব্যানার্জি

বর্তমানে তিনি আমেরিকার বাসিন্দা

১৯৬১ সালে কলকাতায় জন্মগ্রহণ করেন অভিজিৎ

বাবা দীপক ব্যানার্জি ছিলেন প্রেসিডেন্সি কলেজের অর্থনীতি বিভাগের প্রধান। মা নির্মলাদেবী ছিলেন সেন্টার ফর স্টাডিজ ইন সোশ্যাল সায়েন্সেস, কলকাতার অর্থনীতি বিভাগের একজন অধ্যাপক

কলকাতার সাউথ পয়েন্ট স্কুল ও প্রেসিডেন্সি কলেজের প্রাক্তন ছাত্র

উন্নয়নশীল অর্থনীতির ক্ষেত্রে বিশ্বব্যাপী দারিদ্র্য দূরীকরণের উপর কাজ করেই নোবেল পেয়েছেন তিনি

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির ফোর্ড ফাউন্ডেশন আন্তর্জাতিক অর্থনীতি বিভাগের অধ্যাপক এই অভিজিৎ ব্যানার্জি

অভিজিৎ এমআইটির সাহিত্যের প্রভাষক ডঃ অরুন্ধতী তুলি বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। তাদের এক ছেলেও রয়েছে। পরে অভিজিৎ ও অরুন্ধতীর বিবাহ বিচ্ছেদ ঘটে।

তারপরে নিজের সহ-গবেষক তথা এমআইটির অধ্যাপক এস্থার ডা ফ লোর সঙ্গে তাঁর বিবাহ হয়। যিনি অভিজিৎ -এর সঙ্গে একই ক্ষেত্রে যৌথ ভাবে নোবেল জিতেছেন

আবদুল লতিফ জামিল অ্যাকশন প্রোভার্টি ল্যাবেরও সহ প্রতিষ্ঠাতা অভিজিৎ ব্যানার্জি

বাঙালির এই বিশ্বজয়ে ইতিমধ্যেই শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (CM Mamata Banerjee)। মুখ্যমন্ত্রী টুইটে জানিয়েছেন, "সাউথ পয়েন্ট স্কুল এবং প্রেসিডেন্সি কলেজের প্রাক্তন ছাত্র অভিজিৎ ব্যানার্জিকে অর্থশাস্ত্রে নোবেল জয়ের জন্য আন্তরিক শুভেচ্ছা। আবার এক বাঙালি দেশের গর্ব হিসেবে নিজেকে প্রমাণ করলেন। আমরা জয়ী।"