Mann ki Baat 71st Edition: 'মন কি বাতে' কৃষি আইনের পক্ষে জোর সওয়াল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির
মন কি বাত অনুষ্ঠানে নরেন্দ্র মোদি (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২৯ ডিসেম্বর: আজ মাসিক রেডিও অনুষ্ঠান 'মন কি বাতে' (Mann Ki Baat) বক্তব্য রাখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। সকাল ১১ টায় তাঁর মাসিক রেডিও অনুষ্ঠান সম্প্রচারিত হয় অল ইন্ডিয়া রেডিওতে (AIR)। ৭১তম মন কি বাতের জন্য ১৭ তারিখ প্রধানমন্ত্রী নাগরিকদের হেরিটেজ রক্ষার বিষয়ে সচেনতন হওয়ার আহ্বান জানান। এছাড়াও তাঁর ভাষণে মোদি কৃষি আইনের (Agricultural laws) পক্ষে ফের সওয়াল করেছেন। বিক্রির স্বাধীনতা থেকে, সঠিক দাম পাওয়ার বিষয়টি তুলে ধরেন তিনি।

এক নজরে প্রধানমন্ত্রীর বক্তব্য:

  • প্রত্যেক ভারতীয় জেনে গর্ববোধ করবেন যে দেবী অন্নপূর্ণার একটি প্রাচীন প্রতিমা কানাডা থেকে ভারতে ফিরিয়ে আনা হচ্ছে। প্রায় ১০০ বছর আগে ১৯১৩ সালে এই প্রতিমাটি বারাণসীর একটি মন্দির থেকে চুরি করে দেশ থেকে পাচার করা হয়েছিল
  • ভারতের সংস্কৃতি এবং ধর্মগ্রন্থ পুরো বিশ্বজুড়ে সর্বদা আকর্ষণের একটি কেন্দ্র ছিল। কিছু লোক এর সন্ধানে ভারতে এসেছিল এবং তাঁরা বাকি জীবনের জন্য এখানেই রয়ে যান। কিছু জন ভারতের সাংস্কৃতিক রাষ্ট্রদূত হিসাবে নিজেদের দেশে ফিরে যান
  • অনেক আলোচনার পরে সংসদ সম্প্রতি কৃষি সংস্কার আইন পাস করেছে। আমার প্রিয় দেশবাসী ভারতে কৃষি ও এর সাথে সম্পর্কিত ক্রিয়াকলাপে নতুন মাত্রা যুক্ত হচ্ছে।
  • কৃষিক্ষেত্রে এই সংস্কারগুলি কেবল কৃষকদেরই অচলায়ন ভেঙে দিয়েছে তা নয়, বরং তাদেরকে নতুন অধিকার ও সুযোগ দিয়েছে।
  • এই আইনের আরেকটি উল্লেখযোগ্য দিক হল অঞ্চল মহকুমা ম্যাজিস্ট্রেটকে এক মাসের মধ্যে কৃষকের অভিযোগের প্রতিকার নিশ্চিত করতে হবে।
  • লকডাউন পর্ব থেকে বেরিয়ে আসার পরে, ভ্যাকসিন নিয়ে আলোচনা শুরু হয়েছে। তবে করোনাভাইরাসের সাথে যে কোনও ধরণের শিথিলতা এখনও খুব বিপজ্জনক। আমাদের কড়াভাবে ভাইরাসের বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে হবে।

মন কি বাত অনুষ্ঠানটি কর্মসূচিটি অল ইন্ডিয়া রেডিও এবং দূরদর্শন এবং অল ইন্ডিয়া রেডিওর ওয়েবসাইট, www.allindiaradio.gov.in সম্প্রচারিত হবে। তাছাড়াও প্রধানমন্ত্রীর অফিস, তথ্য ও সম্প্রচার মন্ত্রক, অল ইন্ডিয়া রেডিও এবং ডিডি নিউজের ইউটিউব চ্যানেলে সরাসরি প্রচারিত হবে। অল ইন্ডিয়া রেডিও হিন্দি সম্প্রচারের পরপরই আঞ্চলিক ভাষায় প্রোগ্রামটি সম্প্রচার করবে। আঞ্চলিক ভাষার সংস্করণ রাত ৮টায় রিপিট করা হবে।