Mann Ki Baat: মাসিক রেডিও অনুষ্ঠান মন কি বাতে বক্তব্য রাখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কী কী বললেন প্রধানমন্ত্রী?
PM Narendra Modi (Photo Credit: ANI/Twitter)

নতুন দিল্লি, ৩১ জুলাই: আজ মাসিক রেডিও অনুষ্ঠান মন কি বাতে (Mann Ki Baat) বক্তব্য রাখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। এটি মন-কি-বাতের ৯১ তম। এই পর্বে তিনি স্বাধীনতার ৭৫ বছর পূর্তি, 'আজাদি কা অমৃতমহোৎসব' (Azadi Ka Amrit Mahotsav) সম্পর্কিত নানা অনুষ্ঠানের বিষয়ে কথা বলেন। এছাড়াও আজ মোদীর ভাষণে উঠে আসে দেশের বিভিন্ন প্রান্তে হওয়া প্রাচীন ঐতিহ্যপূর্ণ নানা মেলার কথাও। তিনি সমাজ জীবনে মেলার প্রয়োজনীয়তার কথাও তুলে ধরেন।

প্রধানমন্ত্রীর বক্তব্য:

  • বন্ধুরা, ৩১ জুলাই অর্থাৎ আজকে আমরা সকল দেশবাসী শহিদ উধম সিং জির আত্ম বলিদানকে সালাম জানাই। আমি এমন সব মহান বিপ্লবীদের প্রতি আমার বিনম্র শ্রদ্ধা নিবেদন করছি, যাঁরা দেশের জন্য তাদের সর্বস্ব উৎসর্গ করেছেন।
  • কয়েক সপ্তাহ আগে কর্নাটকে অমৃতা ভারতী কান্নার্থি নামে একটি অনন্য প্রচারও চালু হয়েছিল। এতে, রাজ্যের ৭৫টি স্থানে 'আজাদি কা অমৃতমহোৎসব' সম্পর্কিত মহৎ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।
  • আজাদি কা অমৃত মহোৎসব একটি গণআন্দোলনে রূপ নিচ্ছে দেখে আমি খুবই আনন্দিত। সমাজের সর্বস্তরের এবং সমাজের প্রতিটি স্তরের মানুষ এর সঙ্গে যুক্ত বিভিন্ন কর্মসূচিতে অংশ নিচ্ছেন।
  • এই তালিকা বেশ দীর্ঘ. সারা দেশে ২৪টি রাজ্যে ছড়িয়ে ছিটিয়ে থাকা ৭৫টি রেল স্টেশন চিহ্নিত করা হয়েছে। এই ৭৫টি স্টেশনকে খুব সুন্দর করে সাজানো হচ্ছে। আশপাশে এমন একটি ঐতিহাসিক স্টেশন দেখার জন্যও আপনার সময় বের করা উচিত।
  • এই প্রচেষ্টার উদ্দেশ্য হল স্বাধীনতা সংগ্রামে ভারতীয় রেলের ভূমিকা সম্পর্কে জনগণকে অবগত করা।
  • আমাদের তিরঙ্গার সঙ্গে ২ অগাস্টেরও একটি বিশেষ সংযোগ রয়েছে। এই দিনটি পিঙ্গালি ভেঙ্কাইয়া জির জন্মবার্ষিকী, যিনি আমাদের জাতীয় পতাকার নকশা করেছিলেন। আমি তাঁর প্রতি বিনম্র শ্রদ্ধা জানাই। মহান বিপ্লবী ম্যাডাম কামাকেও স্মরণ করছি।
  • আজাদি কা অমৃত মহোৎসবের অধীনে ১৩ থেকে ১৫ অগাস্ট পর্যন্ত একটি বিশেষ অভিযান-হর ঘর তিরঙ্গা সংগঠিত হচ্ছে। আমার একটি পরামর্শ আছে। সেটা হল যে ২ অগাস্ট থেকে ১৫ অগাস্ট পর্যন্ত আমরা সবাই আমাদের সোশাল মিডিয়া প্রোফাইল পিকচারে তিরঙ্গা রাখতে পারি।
  • করোনার বিরুদ্ধে আমাদের দেশবাসীর লড়াই এখনও চলছে। সারা বিশ্ব আজও সংগ্রাম করছে। হলিস্টিক হেলথ কেয়ারে মানুষের ক্রমবর্ধমান আগ্রহ সবাইকে অনেক সাহায্য করেছে। আমরা সকলেই জানি যে ভারতীয় ঐতিহ্যগত পদ্ধতিগুলি এতে কতটা কার্যকর।
  • আপনারা সবাই জানেন আমাদের ঐতিহ্যবাহী স্বাস্থ্য বিজ্ঞানে মধুকে কতটা গুরুত্ব দেওয়া হয়েছে। আয়ুর্বেদ গ্রন্থে মধুকে অমৃত হিসাবে বর্ণনা করা হয়েছে। মধু, শুধুমাত্র সুন্দর স্বাদ দেয় না, এটি আমাদের সুন্দর স্বাস্থ্যও দেয়।